ফের উত্তপ্ত লাদাখ, চিন সীমান্তে ক্ষেপণাস্ত্র নিয়ে প্রস্তুত ভারত

931

লাদাখ: লাদাখের পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে চিনকে কড়া জবাব দিতে ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র নিয়ে প্রস্তুত ভারতীয় বায়ুসেনা। লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে ক্ষেপণাস্ত্র নিয়ে গিয়েছে ভারত। বিশেষজ্ঞরা মনে করছেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চিনের মাতব্বরি যে আর কোনওভাবেই বরদাস্ত করা হবে না, ভারত তা স্পষ্টভাবেই বুঝিয়ে দিল। ‘আকাশ’ সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি মিশাইল।

উল্লেখ্য, লাদাখে ভারত-চিন সীমান্তে গত প্রায় দু’মাস ধরে উত্তেজনা চলছে। ১৫ জুন রাতে পূর্ব লাদাখে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে কুড়ি জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। পাশাপাশি ৪৩ জন চিনা সেনার হতাহতের খবর পাওয়া গিয়েছে। যদিও চিন এখনও তা স্বীকার করেনি। তবে একজন চিনা কমান্ডিং অফিসারের মৃত্যু হয়েছে বলে মেনে নিয়েছে চিন।

- Advertisement -

শুক্রবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করেন সেনাবাহিনীর প্রধান মনোজ মুকুন্দ নারাভানে। লাদাখের বর্তমান পরিস্থিতি সম্পর্কে সেনাপ্রধান প্রতিরক্ষা মন্ত্রীকে বিস্তারিত রিপোর্ট দেন। পূর্ব লাদাখে দু’দিনের সফরে গিয়েছিলেন সেনাপ্রধান। তিনি লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল বা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর পরিস্থিতি খতিয়ে দেখেন। সেখান থেকে ফিরে শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে দেখা করেন সেনাপ্রধান।

তারপরই এদিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে ক্ষেপণাস্ত্র নিয়ে গেল ভারত।