লাদাখের পর এবার আন্দামান নিয়ে সতর্ক ভারত

526

নয়াদিল্লি: লাদাখের গালওয়ান উপত্যকার উত্তেজনার পর এবার আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ নিয়ে সতর্ক হল ভারত। সূত্রের খবর, ভারত মহাসাগরে অবস্থিত আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ভারত অতিরিক্ত সেনা পাঠানোর কাজ শুরু করেছে।

সেনা সূত্রের খবর, আন্দামান-নিকোবরে সেনার পরিকাঠামো ও সংখ্যা বৃদ্ধির বিষয়টি বহুদিন ধরেই আটকে ছিল। কিন্তু লাদাখের পরিস্থিতির পর এবং চিনের বিস্তারবাদ মনোবৃত্তির জন্য সেখানের নিরাপত্তা নিয়েও নড়েচড়ে বসেছে ভারত।

- Advertisement -

২০০১-এ প্রথম আন্দামান-নিকোবর কম্যান্ড প্রতিষ্ঠিত হয়। এখনও পর্যন্ত এটি দেশের প্রথম এবং একমাত্র থিয়েটার কম্যান্ড, যেখানে আর্মি, বায়ুসেনা এবং নৌসেনা একটি অপারেশনাল কম্যান্ডারের অধীনে রয়েছে। অবস্থানগত বিচারে এই দ্বীপপুঞ্জ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ভারত মহাসাগরের ওপর দিয়ে আন্দামান-নিকোবরের কাছ দিয়েও চিন জ্বালানি তেল আমদানি করে। কিন্তু আন্দামান-নিকোবর কম্যান্ডের প্রতি সেভাবে নজর দেওয়া হত না বলে অভিযোগ। এবার গালওয়ান উপত্যকার ঘটনার পর আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ নিয়েও ভারত যথেষ্ট তৎপর রয়েছে। তাই সবদিক মাথায় রেখেই এবার প্রতিরক্ষা পরিকাঠামো উন্নয়নের জন্যও বিস্তর পরিকল্পনা করা হচ্ছে।