বিভিন্ন দেশে ৩৬ কোটিরও বেশি করোনা টিকার ডোজ পাঠিয়েছে ভারত: বিদেশমন্ত্রক

120

নয়াদিল্লি: বিশ্বের বিভিন্ন দেশে এখনও পর্যন্ত ৩৬ কোটিরও বেশি করোনা টিকার ডোজ পাঠিয়েছে ভারত। এরমধ্যে সাড়ে ৬৭ লক্ষ ডোজ বিনামূল্যে এবং বাণিজ্যিক ভাবে দেওয়া হয়েছে ২৯৪.৪৪ লক্ষ ডোজ। কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, আগামী দিনেও চালু থাকবে টিকা সরবরাহ। তবে দেশের চাহিদার বিষয়টি মাথায় রেখেই পদক্ষেপ করা হবে। কোভিশিল্ড এবং কোভ্যাকসিন এই দুটি সংস্থার টিকা ভারতে ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে। তৃতীয় টিকা হিসাবে ছাড়পত্র পেতে চলেছে রুশ টিকা স্পুটনিক ভি। বিশ্ববাজারে এই দুই টিকার চাহিদাও বাড়তে থাকার দিকে নজর রেখেই এবার বাণিজ্যিকভাবে টিকার ডোজ পাঠানো শুরু করেছে ভারত। সূত্রের খবর, ইতিমধ্যেই কোভ্যাকসিন টিকার ২ কোটি ডোজ পাঠানোর জন্য ভারত বায়োটেকের সঙ্গে চুক্তি করেছে ব্রাজিল। মার্চের মধ্যেই এই টিকা সরবরাহ করা হতে পারে বলে জানা গিয়েছে।

- Advertisement -

এর আগে এশিয়ার বেশ কয়েকটি দেশে বিনামূল্য টিকা পাঠিয়েছে ভারত। এরমধ্যে রয়েছে বাংলাদেশ, মায়ানমার, নেপাল, ভুটান, মলদ্বীপ, মরিশাস, শ্রীলঙ্কা সহ বেশ কয়েকটি দেশ। বাণিজ্যিকভাবে টিকার ডোজ পাঠানো হয়েছে ব্রাজিল, মরক্কো, মিশর, আলজিরিয়া, দক্ষিণ আফ্রিকা, কুয়েত এবং সংযুক্ত আরব আমিশাহিকে।