২৬/১১ মুম্বই হামলায় শহিদদের প্রতি শ্রদ্ধা মোদি-শার

423

মুম্বই: ২৬/১১ মুম্বই হামলার ১২ বছর পূর্ণ হল। ভয়াবহ সেই সন্ত্রাসবাদী হামলায় প্রাণ হারানো নায়কদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছে গোটা দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা থেকে শুরু করে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, সহ অনেকেই শহিদ জওয়ানদের প্রতি ও সন্ত্রাসের বলি মানুষদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, আজকের দিন দেশের বৃহত্তম সন্ত্রাসবাদী হামলার সঙ্গে জড়িত। ২০০৮ সালে পাকিস্তানের সন্ত্রাসবাদী হামলায় প্রাণ হারিয়েছিলেন বিভিন্ন দেশের বহু মানুষ। মুম্বই হামলায় মৃত সবাইকে শ্রদ্ধা জানিয়েছেন তিনি। পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা টুইটে লিখেছেন, ‘২৬/১১ মুম্বই হামলায় প্রাণ হারানো মানুষদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পিত করছি ও তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। এই হামলায় সন্ত্রাসবাদীদের সামনে দৃঢ়ভাবে লড়াই চালানো সুরক্ষাকর্মীদের কোটি কোটি প্রণাম। এই দেশ আপনাদের বীরতা ও বলিদানের জন্য কৃতজ্ঞ থাকবে।’

- Advertisement -

প্রসঙ্গত, ২০০৮ সালের ২৬/১১ মুম্বই হামলার স্মৃতি আজও দগদগে। ঘটনার এতো বছর পরও আজও সেই ঘটনা মনে করলে শিউরে ওঠে দেশবাসী। সেইসময় আজমল কাসব সহ ১০ জন লস্কর জঙ্গি করাচি বন্দর থেকে মুম্বইয়ে প্রবেশ করে হামলা চালিয়েছিল। তিন দিন ধরে ছত্রপতি শিবাজি টার্মিনাস, তাজ হোটেল, দি ওবেরয় ট্রাইডেন্ট, নরিম্যান হাউস সহ শহরের বিভিন্ন জায়গায় হামলা চালিয়েছিল জঙ্গিরা। ঘটনায় মৃত্যু হয়েছিল ১৬৬ জনের। আহত হয়েছিলেন ৩০০-এর বেশি মানুষ। আজও গা শিউরে ওঠা সেই স্মৃতি ভোলেননি কেউ। সেই রাতের কথা মনে করে এখনও আতঙ্কিত হামলায় জীবিতরা। সেইসময় ভারতীয় বাহিনীর প্রত্যাঘাতে মৃত্যু হয় ৯ জন সন্ত্রাসবাদীর। জীবন্ত অবস্থায় ধরা হয় আজমল কসাবকে। ২০১২ সালের ২১ নভেম্বর তাকে ফাঁসি দেওয়া হয়।