মোদিকে ফোন ট্রুডোর, কানাডায় ভ্যাকসিন পাঠাবে ভারত

170

নয়াদিল্লি ও অটোয়া: কৃষক বিক্ষোভ নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্তব্য ঘিরে ভারত-কানাডা কূটনৈতিক সম্পর্কে চিড় ধরেছিল। মানবতার আলোয় সাম্প্রতিক অতীতের বিতর্ক ভুলে করোনা নিরাময়ে কানাডার পাশে দাঁড়াল ভারত। টিকা পাঠানোর অঙ্গীকার করেছে মোদি সরকার। প্রতিষেধকের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বুধবার ফোন করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ফোনে কথোপকথনে কৃষক প্রতিবাদের কথাও উঠছে বলে দাবি করা হয়েছে কানাডার তরফে। তবে তা নিয়ে কোনও নতুন বিতর্ক দানা বাঁধেনি।

কানাডাকে কোভিড ভ্যাকসিন ভারত সরবরাহ করবে বলে বুধবার রাতে টুইটে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা টিকা পৌঁছে দেওয়ার জন্য ভারত যথাসাধ্য সাহায্য করবে বলে ফোনে ট্রুডোকে আশ্বস্ত করেছিলেন তিনি। অন্যদিকে, করোনা সংক্রমণ রোধে মোদির অবদানের ভূয়সী প্রশংসা করেন ট্রুডো। জলবায়ু পরিবর্তন, বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে তাঁদের মধ্যে কথা হয়েছে বলে জানা গিয়েছে।

- Advertisement -

একটি সূত্র জানিয়েছে, করোনা মোকাবিলায় পর্যাপ্ত টিকা জোগাড় করতে না পারায় বিরোধীদের তোপের মুখে পড়ে ট্রুডো সরকার। ফাইজার, মর্ডানার টিকা যাচ্ছে কানাডায়। অ্যাস্ট্রাজেনেকার টিকার ছাড়পত্র দেয়নি কানাডা। সেই ছাড়পত্র মিললেই ভারতের প্রতিশ্রুতি মতো সিরাম ইনস্টিটিউটের টিকা কানাডায় পাঠানো হবে।