ভারতের কার্গিল জয়ের অস্ত্র এবার মোতায়েন লাদাখে

945

নয়াদিল্লি: প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত দিয়ে একাধিকবার অনুপ্রবেশের চেষ্টা করেছে লাল ফৌজ। গত ২০ দিনে তিনবার গুলি চলেছে ভারত-চিন সীমান্তে। গত ৪২ বছরে এমন ঘটনা নজির। তাই ভারতও নিজের শক্তি বৃদ্ধিতে নজর দিয়েছে। ভারতকে কার্গিল যুদ্ধ জেতানো বোফোর্স কামান এবার নিয়ে যাওয়া হবে লাদাখের ফরোয়ার্ড লোকেশনে। এই কামান লো এবং হাই এঙ্গেল থেকে ফায়ারিং করতে সক্ষম।

জানা গিয়েছে, ১৯৮০ সাল বোফোর্স কামান ভারতীয় সেনার হাতে ওঠে। তারপর ১৯৯৯ কার্গিল যুদ্ধে এই কামান দারুণ কার্যকরী বলে প্রমাণিত হয়। পাকিস্তানকে উচিত শিক্ষা দিতে এই কামান একাই একশো হয়ে উঠেছিল। জানা যাচ্ছে, সেনার ওয়ার্কশপে ইঞ্জিনিয়াররা ইতিমধ্যে বোফোর্সের সার্ভিসিংয়ের কাজ শুরু করেছেন। ফায়ারিং পিন থেকে শুরু করে ইঞ্জিন, সব কিছু পরীক্ষার পর বোফোর্স নিয়ে যাওয়া হবে লাদাখের সীমান্তে।

- Advertisement -

ইতিমধ্যে জানানো হয়েছে, এবার শীতকালেও পূর্ব লাদাখে সেনা পাহারা থাকবে। আর তার জন্য এখন থেকেই শীতবস্ত্রের পাশাপাশি খাবারসহ প্রয়োজনীয় সব জিনিস লাদাখের বিভিন্ন শিবিরে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে সেনা। ইতিমধ্যে চিনুক হেলিকপ্টারে করে খাবার শীতবস্ত্র ও প্রয়োজনীয় জিনিস সেনা শিবিরে পৌঁছতে শুরু করেছে। সূত্রের খবর, শীতের আগেই প্রয়োজনীয় জিনিসপত্র মজুতে কোমর বেঁধে নেমেছে সেনা।