সাইনা-শ্রীকান্তের টোকিও স্বপ্ন শেষ

হায়দরাবাদ : সাইনা নেহওয়াল ও কিদাম্বি শ্রীকান্তের টোকিওর টিকিট পাওয়ার আশা শেষ হয়ে গেল। শুক্রবার বিবৃতি দিয়ে ব্যডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশন জানিয়েছে, অলিম্পিকের যোগ্যতা অর্জনের জন্য আর কোনও প্রতিযোগিতা হবে না। বর্তমান র‌্যাংকিংয়ের ভিত্তিতেই অলিম্পিক আয়োজকদের কাছে নাম পাঠানো হবে।

করোনা সংক্রমণের জেরে অলিম্পিকের যোগ্যতা অর্জনের সময় তিনমাস বাড়িয়ে ১৫ জুন পর্যন্ত করে ফেডারেশন। তবে শেষ তিনটি ইভেন্ট ইন্ডিয়া ওপেন, মালয়েশিয়া ওপেন এবং সিঙ্গাপুর ওপেন করোনার জন্য বাতিল হয়ে যায়। ফলে সাইনারা আশা করেছিলেন যোগ্যতা অর্জনের জন্য বিশেষ ইভেন্ট আয়োজন করা হবে। যদিও এদিন বিবৃতিতে ফেডারেশন জানিয়েছে, গেমসের যোগ্যতা অর্জনের সীমার মধ্যে আরও কোনও প্রতিযোগিতা হবে না। সরকারিভাবে যোগ্যতা অর্জনের জন্য ১৫ জুন পর্যন্ত সময় আছে। তবে বর্তমান র‌্যাংকিংয়ে তালিকায় পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।

- Advertisement -

নিয়ম অনুযায়ী, পুরুষ ও মহিলাদের সিঙ্গলসে র‌্যাংকিংয়ে প্রথম ১৬ জন অলিম্পিকে যাওয়ার সুযোগ পাবেন। সাইনা বর্তমানে আছেন ২২ নম্বরে, শ্রীকান্ত ২০। ১৫ জুনের মধ্যে প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজেদের র‌্যাংকিং বাড়ানোর সুযোগ নেই তাঁদের সামনে। ফেডারেশন জানিয়েছে, চূড়ান্ত প্রতিযোগীদের কাছে শীঘ্রই আমন্ত্রণপত্র পৌঁছে যাবে। প্রক্রিয়া শেষ হওয়ার পরই বাঁছাই পর্বের তালিকা প্রকাশ করা হবে। আপাতত বিভিন্ন দেশের ব্যাডমিন্টন অ্যাসোসিয়েশন এবং অলিম্পিক কমিটির থেকে প্রতিযোগীদের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করবে বিডব্লিউএফ।

ভারত থেকে ইতিমধ্যে মেয়েদের সিঙ্গলসে পিভি সিন্ধু, ছেলেদের সিঙ্গলসে সাঁই প্রনীথ এবং ছেলেদের ডাবলসে চিরাগ শেট্টি ও সাত্বিকরাজ র‌্যাঙ্কিরেড্ডি অলিম্পিকের যোগ্যতা অর্জন করেছেন। সাইনা ও শ্রীকান্তের পাশাপাশি মেয়েদের ডাবলসে আশ্বিনী পোনাপ্পা ও সিক্কি রেড্ডি জুটির অলিম্পিকে যাওয়ার স্বপ্ন শেষ হয়ে গেল এদিনের ঘোষণায়। তাঁরা র‌্যাংকিংয়ে ২৬ নম্বরে রয়েছে। একমাত্র কোনও প্রতিযোগী নাম তুলে নিলে সাইনাদের সামনে অলিম্পিকের দরজা খুলে যেতে পারে।