রাষ্ট্রসংঘের উপদেষ্টা কমিটিতে ভারতের বিদিশা

577

নিউইয়র্ক: রাষ্ট্রসংঘের প্রশাসনিক ও বাজেট সংক্রান্ত পরামর্শদাতা কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন ভারতীয় কূটনীতিক বিদিশা মৈত্র। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি বিদিশা বিভিন্ন সময় পাকিস্তানের বিরুদ্ধে সরব হয়ে নজর কেড়েছেন। রাষ্ট্রসংঘের পরামর্শদাতা কমিটিতে তাঁর নির্বাচিত হওয়াকে ভারতের বড়সড় কূটনৈতিক জয় হিসাবে দেখা হচ্ছে। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য নয, এমন দেশের প্রতিনিধি হিসাবে বিদিশা আগামী ২ বছর কমিটিতে থাকবেন।

পরামর্শদাতা কমিটির সদস্যপদের জন্য এবার ২টি মনোনয়নপত্র জমা পড়েছিল। একটি ছিল বিদিশার, অন্যটি ইরাকি কূটনীতিক আলি মহম্মদ ফারুখ অল দাবাগের। ইরাকি প্রতিনিধিকে বিপুল ভোটে পরাজিত করেছেন বিদিশা। ভোটদানকারী ১৯৩টি সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদের মধ্যে ১২৬ জন বিদিশার সমর্থনে ভোট দিয়েছেন। দাবাগ পেয়েছেন ৬৪টি ভোট। বিদিশাকে সমর্থনের জন্য সংশ্লিষ্ট দেশগুলিকে ধন্যবাদ জানিয়েছেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি। এক ভিডিও বার্তায় তিনি বলেন, জাতিসংঘের পরামর্শদাতা কমিটিতে নির্বাচিত হয়েছেন বিদিশা মৈত্র।

- Advertisement -

তিনি আরও বলেন, কমিটিতে তাঁর উপস্থিতি রাষ্ট্রসংঘের প্রশাসনিক ও বাজেট সংক্রান্ত কাজকর্মে স্বাতন্ত্র ও বাস্তবসম্মত ভারসাম্য আনতে সাহায্য করবে। এই গুরুত্বপূর্ণ নির্বাচনে যেসব দেশ ভারতের পাশে দাঁড়িয়েছে তাঁদের ধন্যবাদ। ২০০৮ ব্যাচের আইএফএস আধিকারিক বিদিশা মৈত্রর বাবা ছিলেন এলাহাবাদের বাসিন্দা। পরবর্তীকালে তাঁরা দিল্লি চলে আসেন। হিন্দি, ইংরেজি, ফরাসির পাশাপাশি ঝরঝরে বাংলায় কথা বলেন প্রবাসী বাঙালি বিদিশা।