লাদাখের আকাশে চক্কর কাটছে ভারতীয় যুদ্ধ বিমান

426

লাদাখ: লাদাখের আকাশে এখন সবসময় চক্কর কাটছে ভারতীয় যুদ্ধ বিমান ও হেলিকপ্টার। পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর নজরদারি চালাচ্ছে ভারতীয় সেনা ও বিমানবাহিনী। চিনা সেনার গতিবিধির ওপর কড়া নজর রাখছে ভারতীয় সেনা। প্যাংগং লেকের কাছে এখন তীব্র গতিতে ছুটে চলা ভারতের বিভিন্ন যুদ্ধ বিমানের আওয়াজ শোনা যাচ্ছে। দু’দেশের তরফে শান্তি বজায় রাখার কথা বলা হলেও, পরিস্থিতি যে এখনও স্বাভাবিক হয়নি এতেই তার প্রমাণ মিলছে।

লাদাখে ভারত-চিন সীমান্তে গত প্রায় দু’মাস ধরে উত্তেজনা চলছে। ১৫ জুন রাতে পূর্ব লাদাখে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে কুড়ি জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। পাশাপাশি ৪৩ জন চিনা সেনার হতাহতের খবর পাওয়া গিয়েছে। যদিও চিন এখনও তা স্বীকার করেনি। তবে একজন চিনা কমান্ডিং অফিসারের মৃত্যু হয়েছে বলে মেনে নিয়েছে চিন।

- Advertisement -

সীমান্তে নজরদারির জন্য চিনুক কার্গো হেলিকপ্টার, অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার, মিরাজ ২০০০, মিগ ২৯ এর নতুন ভার্সন, পি ৮১ এয়ারক্রাফট নামানো হয়েছে ভারতের তরফে। অন্যদিকে, লাদাখ লাগোয়া তিব্বতের নাগরী গুনসা বিমান ঘাঁটিতে চিনের জে-১১, জে-১৬, জে-৭ যুদ্ধবিমান দাঁড়িয়ে থাকার ছবি প্রকাশ্যে এসেছে। লাদাখ থেকে কিছু দূরে চিন ভূখণ্ডে উড়ছে চিনা যুদ্ধবিমান।

তবে ভারতও বসে নেই। লাদাখে সবসময় টহল দিচ্ছে ভারতীয় যুদ্ধবিমান। এরই মাঝে সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে এদিন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করেছেন। তাঁরা এখন কী পদক্ষেপ করেন, সেদিকেই তাকিয়ে গোটা দেশ।