লঙ্কার নৌসেনার হামলার মুখে ভারতীয় মত্‍‌স্যজীবীরা

348

কলম্বো: শ্রীলঙ্কার জলসীমায় ঢুকে পড়ায় তামিলনাড়ুর উপকূল থেকে মাছ ধরতে যাওয়া মৎস্যজীবীদের উপর আক্রমণ করল সেই দেশের নৌসেনারা। ঘটনায় গুরুতর জখম হয়েছেন এক মত্‍‌স্যজীবী।

মত্‍‌স্যজীবীরা প্রত্যেকেই তামিলনাড়ুর রামেশ্বরমের বাসিন্দা।  রামেশ্বরাম ঠেকে ঐ মৎস্যজীবীরা মাঝ সমুদ্রে মাছ ধরতে গিয়েছিল। সূত্রের খবর, তাঁরা কাটচাথিভু দ্বীপে মাছ ধড়ার সময় নৌ সেনারা তাদের উপর হামলা চালায়। মত্‍‌স্যজীবীদের দাবি, তাঁরা জলসীমায় ঢোকেনি। তবুও তাঁদের লক্ষ করে পাথর ছুড়তে থাকে নৌসেনা। তাদের অনেকগুলি জাল ছিঁড়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। সিনিয়র এক আধিকারিক জা‌নিয়েছেন, এখনও পর্যন্ত কোনও অভিযোগ দায়ের করা হয়নি। গোটা ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।

- Advertisement -

ভারত ও শ্রীলঙ্কার মৎস্যজীবীরা দু’দেশের জলসীমা পেরিয়ে মাছ ধরতে যেত। তবে আন্তর্জাতিক সীমান্ত নির্ধারিত হয়ে যাওয়ার পর বিশেষ করে এলটিটিই-র পরাজয়ের পর থেকেই শ্রীলঙ্কা সরকার তাদের জলসীমায় ভারতীয় মৎস্যজীবীদের প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছে। জলসীমা পেরনোর জন্য শ্রীলঙ্কার নৌসেনার আক্রমণে প্রায় ৬০০০ ভারতীয় মত্‍‌স্যজীবীর প্রাণ গিয়েছে।

একসময় ভারতীয় জলভাগের প্রান্তে মাছের সংখ্যা কম বলে তামিলনাডুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতা শ্রীলঙ্কাকে একটি চুক্তির বিষয়ে প্রস্তাব দিয়েছিলেন, তামিলনাডুর মৎস্যজীবীরা আইনতভাবে শ্রীলঙ্কার জলসীমায় মাছ ধরতে যেতে পারত।