সোনা হারিয়ে ব্রোঞ্জে নজর ভারতের

টোকিও : অলিম্পিকে স্বপ্নভঙ্গ ভারতীয় হকি দলের।

অলিম্পিকের আসরে আটবারের সোনাজয়ী ভারতের সামনে এদিন সুযোগ ছিল ৪১ বছর পর ফের ফাইনালে ওঠার। সেই সুযোগ হাতছাড়া হলেও হতাশায় ভেঙে পড়তে নারাজ ভারতীয় পুরুষ হকি টিমের দুই মুখ মনপ্রীত সিং এবং পিআর শ্রীজেশ। ভারত অধিনায়ক মনপ্রীতের কথায়, আমরা জয়ের লক্ষ্যে নেমেছিলাম। সেটা পূরণ করতে না পারায় খারাপ লাগছে। কিন্তু এটা হাহুতাশের সময় নয়। আমাদের ব্রোঞ্জ-মেডেল ম্যাচ বাকি রয়েছে। সেখানে ফোকাস করতে হবে।

- Advertisement -

তবে দীর্ঘসময় পর অলিম্পিক গেমসের শেষ চারে ওঠাকে গর্বের বিষয় হিসেবে দেখছেন মনপ্রীত। টোকিও-র মঞ্চে পদক নিয়ে অভিযানে দাঁড়ি টানতে মরিয়া তিনি। মনপ্রীত বলেন, খালি হাতে ফিরতে চাই না। আমাদের সামনে ব্রোঞ্জ লাভের সুযোগ আছে। সেটাকে কাজে লাগাতে হবে। দলের এই উজ্জীবিত পারফরমেন্স গত চার-পাঁচ বছরের পরিশ্রমের ফল বলে জানান তিনি। অধিনায়কের সুরেই সুর মেলান দলের অভিজ্ঞ গোলরক্ষক শ্রীজেশ। বলেন, সেমিফাইনাল হারে খারাপ লাগছে। তবে আমাদের সামনের দিকে তাকাতে হবে। বেলজিয়াম ম্যাচে ভুল জার্মানির বিরুদ্ধে চান না শ্রীজেশ।

শক্তিশালী বেলজিয়ামের বিরুদ্ধে এগিয়ে গিয়ে তা ধরে রাখতে না পারাকেই ম্যাচের টার্নিং পয়েন্ট হিসেবে দেখছেন কোচ গ্রাহাম রিড। তাঁর কথায়, আমরা যা সুযোগ তৈরি করেছিলাম তা কাজে লাগাতে পারলে জয় অসম্ভব ছিল না। কিন্তু প্রতিপক্ষ দারুণ কামব্যাক করেছে। বেলজিয়াম, অস্ট্রেলিয়া বিশ্বের সেরা দল। তাদের বিরুদ্ধে সুযোগ হাতছাড়া করলে মূল্য চোকাতে হয়। তাই হয়েছে। অলিম্পিকে ব্রোঞ্জ পেতে গেলে বিশ্বের সেরা তৃতীয় দলের মতো পারফরমেন্স করতে হবে বলে মনপ্রীতদের বার্তা দিয়েছেন রিড।