দুবাইয়ে ভারতীয় দলের অনুশীলন শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : দুবাইয়ে পৌঁছে মঙ্গলবার বিকেল থেকেই অনুশীলন শুরু করে দিল ভারতীয় দল। তার আগে সকালে কোচ ইগর স্টিমাকের সঙ্গে আলোচনা ছাড়াও বিশেষ অ্যারোবিক্স ক্লাস হয়। প্রাক বিশ্বকাপের প্রস্তুতির জন্য সন্দেশ ঝিঙ্ঘান-প্রীতম কোটালরা ২৫ ও ২৯ মার্চ দুবাইয়ে দুটি প্রীতি ম্যাচ খেলবেন।

ফুটবলাররা অনেকদিন পর জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পেয়ে খুশি। আইএসএলে লম্বা সময় জৈব সুরক্ষা বলয়ে থাকতে হয়েছে ফুটবলারদের। এই প্রসঙ্গে আদিল খান বলেন, এই বছর লিগটা একেবারে অন্যরকম। জৈব সুরক্ষা বলয় থেকে বিশেষ নিয়মকানুন মানতে হয়েছে। সবার সঙ্গে যেন একটা দূরত্ব তৈরি হয়ে গিয়েছিল। তাই এখানে এসে এই যে আবার আমরা একসঙ্গে গল্প করতে পারছি, অনুশীলন করছি, সেটা খুবই ভালো লাগছে। অনিরুদ্ধ থাপাও প্রায় একই কথা বলেন, জাতীয় দলের শিবিরে ফিরে খুব ভালো লাগছে। আইএসএলের সময়ে আমাদের মধ্যে সবসময় বড্ড নিয়মকানুনের বাঁধন ছিল। সেখান থেকে এক ছাতার তলায় আসাটা অন্যরকম অভিজ্ঞতা।

- Advertisement -

আদিলের বক্তব্য, কোচ আমাদের সবাইকে দেখে খুব খুশি হয়েছেন। উনি নতুন সব ফুটবলাদের জন্য গর্বিত বলেও জানিয়েছেন। আমরা যাতে সামনের ম্যাচগুলোতে ভালো করতে পারি, সেই বিষয়ে নজর দিতে বলেন। থাপার বক্তব্য, বহুদিন পরে কোচের সঙ্গে দেখা হল। লিগে আমাদের সবার পারফরমেন্সের জন্য অভিনন্দন জানিয়েছেন। এখন জাতীয় দলেও এরকমই ভালো খেলার জন্য উৎসাহ দিয়েছেন। লালেঙমাওইয়া ওরফে আপুইয়া জাতীয় দলে সুযোগ পেয়ে আপ্লুত। বললেন, সব নতুন ফুটবলারই যাতে স্বচ্ছন্দ্যবোধ করে, কোচ সেদিকে খেলায় রেখেছেন। তার সঙ্গে আমাদের পরিশ্রম করতে ও শৃঙ্খলা বজায় রাখার কথা বলেছেন। সিনিয়ররা তাঁকে আইএসএলের উঠতি প্রতিভার পুরষ্কার পাওয়ায় অভিনন্দন জানিয়েছেন।

আকাশ মিশ্রও এবারই প্রথম জাতীয় দলে। তিনিও বলেন, স্টিমাক স্যার আমাদের চাপ না নিয়ে পরিশ্রম করতে বলেছেন। উনি বলেছেন সামনে ম্যাচগুলোতে ফোকাস করতে। সন্দেশ ঝিঙ্ঘান, গুরপ্রীত সিং, অমরিন্দার সিং, প্রীতম কোটাল, আদিল খানদের মতো সিনিয়ররা অসম্ভব উৎসাহ দিচ্ছেন। এছাড়াও অনেক পরিচিত মুখ রয়েছে, যাদের সঙ্গে আমি বহুদিন বাদে দেখা করার সুযোগ পেলাম। এখন দুবাইয়ে তাপমাত্রা দিনের বেলায় ২৯ ও রাতের দিকে ২১ ডিগ্রির মতো। ফলে খুব বেশি কষ্ট হচ্ছে না বিকেলের দিকে অনুশীলন করতে। ওমান ও সংযুক্ত আরব আমীরশাহীর সঙ্গে দুটি ম্যাচ খেলে ফিরে আসবে গোটা দল। জুনে প্রাক বিশ্বকাপ পর্বের ম্যাচ খেলতে কাতারে যাবে ভারতীয় দল।