নয়াদিল্লি, ১৯ নভেম্বরঃ দশেরার রাতে অমৃতসরে ঘটে যাওয়া ভয়াবহ দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে রেল কর্তৃপক্ষ। যার জেরে এবার ৩০০০ কিলোমিটার দীর্ঘ পাঁচিল দিয়ে রেল লাইন ঘেরার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। জনগণের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নিয়েছেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল। মূলত যেসব জায়গায় রেল লাইনের দুধারে জনবসতি রয়েছে, সেসব জায়গায় পাঁচিল দিয়ে ঘিরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেলের এক বোর্ড সদস্য জানান, ‘পাঁচিল দেওযার ফলে অনেকটাই আটকানো যাবে এই দুর্ঘটনা। পাশাপাশি রেল লাইনের ওপর আবর্জনা ফেলার প্রবণতাও কমবে অনেকাংশে। ট্রেনের ১৬০ কিমি/ঘন্টা গতিবেগ ধরে রাখতে হলে লাইনের দু পাশে পাঁচিল দেওয়া খুবই প্রয়োজন।’

প্রসঙ্গত, রেল লাইনে দুর্ঘটনা নিত্তনৈমিত্তিক ঘটনা হয়ে দাড়িয়েছে। লাইনের দুপাশে দেওয়াল না থাকার কারণেই অধিকাংশ ক্ষেত্রে দুর্ঘটনা ঘটে থাকে। সমীক্ষায় দেখা গিয়েছে, জনবসতিপূর্ণ এলাকায় দুর্ঘটনার হার সবচেয়ে বেশি। অমৃতসরের দুর্ঘটনা কর্তৃপক্ষের তৎপরতা বাড়িয়ে দিয়েছে। জানা গিয়েছে, পাঁচিলের উচ্চতা হবে ২.৭ মিটার এবং পাঁচিল দিতে খরচ হবে প্রায় ২৫০০ কোটি টাকা। রাষ্ট্রীয় রেল সংরক্ষণ কোষ থেকেই খরচ করা হবে এই অর্থ। ইতিমধ্যেই পাঁচিল দেওয়ার কাজ শুরুর জন্য টেন্ডার ডাকা হয়েছে। বছর শেষের আগেই এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।