গ্লোবাল টিচার অ্যাওয়ার্ড জিতলেন ভারতীয় শিক্ষক

579

মুম্বই: প্রথমবার গ্লোবাল টিচার অ্যাওয়ার্ড জিতলেন এক ভারতীয় শিক্ষক। ইউনেস্কোর অংশীদারিত্বে দেওয়া প্রায় ৭ কোটি টাকার বেশি মূল্যের এই পুরস্কার জিতলেন মহারাষ্ট্রের শোলাপুরের শিক্ষক রণজিতসিং দিসালে।

বছর ৩২-এর রণজিতসিং দিসালে মহারাষ্ট্রের শোলাপুর জেলার পরিতেওয়াডির জেপি স্কুলের শিক্ষক। পুরস্কার অর্থের অর্ধেক তিনি চূড়ান্ত পর্বে পৌঁছানো বিভিন্ন দেশের বাকি ৯ সহ-প্রতিযোগীর সঙ্গে ভাগ করে নিয়েছেন। মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত সিং কেশিয়ারি রণজিতকে অভিনন্দন জানিয়ে লিখেছেন, ‘গ্লোবাল টিচার অ্যাওয়ার্ড পাওয়ার জন্য রণজিতসিং দিসালেকে আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। দিসালে নারী শিক্ষা এবং শিক্ষায় কিউআর কোডের ব্যবহার নিয়ে অবিস্মরণীয় কাজ করেছেন এবং তাঁর উদ্ভাবনী শক্তি দিয়ে প্রত্যন্ত এলাকার ছাত্রছাত্রীদের জ্ঞানের আলো দেখিয়ে এই অ্যাওয়ার্ড পেয়েছেন।’

- Advertisement -

২০১৪ সালে এই পুরস্কারের সূচনা করে ভারকে ফাউন্ডেশন। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন বিশ্বের ১৪০টি দেশ থেকে প্রায় ১২ হাজার শিক্ষক-শিক্ষিকা। ফাইনালে উঠেছিলেন মোট ১০ জন। তাঁদের মধ্যে প্রথম স্থান অধিকার করেন রণজিতসিং। তবে তিনি পুরস্কার অর্থের অর্ধেকাংশ প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে পৌঁছানো সহ-প্রতিযোগীদের সঙ্গে ভাগ করে নেন। ফাউন্ডেশন সূত্রে জানা গিয়েছে, পুরস্কারের গত ৬ বছরের ইতিহাসে এই প্রথম কোনও বিজেতা তাঁর পুরস্কার অর্থ সহ-প্রতিযোগীদের সঙ্গে ভাগ করে নিলেন।