পণ্য নিয়ে বাংলাদেশে আটকে পড়ছে ভারতীয় ট্রাক, প্রতিবাদে বন্ধ রপ্তানি

131

চ্যাংরাবান্ধা: পণ্য নিয়ে বাংলাদেশে যাওয়ার পর সঠিক সময়ে ট্রাক ছেড়ে দেওয়া হচ্ছে না। যার জেরে গত কয়েকদিন থেকে বাংলাদেশে পণ্য বোঝাই ট্রাক নিয়ে আটকে পড়েছে বেশকিছু ভারতীয় ট্রাকচালক। এই অভিযোগ তুলে বাংলাদেশে প্রতিবাদ আন্দোলনে শামিল হলেন ক্ষুব্ধ ট্রাকচালকদের একাংশ। ফলে বন্ধ থাকল ভারত-বাংলাদেশ বৈদেশিক বাণিজ্য। বন্ধের কারণে ট্রাকের লাইন পড়ে যায়। যার দরুণ দিনভর যানজটের সৃষ্টি হয়। রবিবার ঘটনাটি ঘটেছে কোচবিহার জেলার চ্যাংরাবান্ধা সীমান্তে।

বিভিন্ন ট্রাক মালিক এবং ব্যবসায়ী সূত্রে জানা গিয়েছে, বর্তমানে চ্যাংরাবান্ধা স্থলবন্দর দিয়ে বাংলাদেশে ভারত থেকে ব্যাপকহারে চাল, গম, ভুট্টা ইত্যাদি রপ্তানি করা হচ্ছে। প্রতিদিন গড়ে পাঁচশো ট্রাকে পণ্য বাংলাদেশে পাঠানো হলে অধিকাংশই চাল, গম,ভুট্টা বোঝাই ট্রাক থাকছে। ট্রাকচালকদের অনেকেরই অভিযোগ, ভারত থেকে পণ্য নিয়ে বাংলাদেশের বুড়িমারি সীমান্তে পৌঁছোনোর পর তাদের দাঁড়িয়ে থাকতে হচ্ছে। ওপারে যথাসময়ে ট্রাক থেকে পণ্য নামিয়ে রাখা সম্ভব হচ্ছে না। ফলে ট্রাকচালকদের থাকা, খাওয়া ইত্যাদি সমস্যার সম্মুখীন হতে হয়। এদিন ক্ষুব্ধ হয়ে বুড়িমারি স্থলবন্দর সংলগ্ন ইমিগ্রেশন চেকপোস্ট এলাকায় বাধ্য হয়েই আন্দোলন শুরু করে বাংলাদেশে আটকে পড়া একাধিক ট্রাকচালক।

- Advertisement -

এ বিষয়ে চ্যাংরাবান্ধা এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক ইদু সদাগরের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন তোলেননি। তবে সংগঠনের সভাপতি বিমল কুমার ঘোষ ও সহ সম্পাদক উত্তম সরকার জানিয়েছেন, দ্রুত কিভাবে সমস্যার সমাধান হয় সেই চেষ্টা চলছে। বিষয়টি নিয়ে ওপারেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আলোচনা করছেন।