রাষ্ট্রপুঞ্জের মহাসচিব পদের দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত কন্যা

153

নিউ ইয়র্ক: এবার মহাসচিব হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত কন্যা অরোরা আকাঙ্ক্ষা। সংগঠনের বর্তমান মহাসচিব অ্যান্টোনিয়ো গুতারেসের বিরুদ্ধে সরাসরি প্রতিদ্বন্দ্বিতায় নামতে চলেছেন তিনি। বর্তমানে রাষ্ট্রপুঞ্জেই কর্মরত আকাঙ্ক্ষা। রাষ্ট্রপুঞ্জের উন্নয়ন প্রকল্প (ইউএনডিপি) বিভাগে অডিট কো-অর্ডিনেটর হিসেবে নিযুক্ত তিনি।

চলতি বছরের ৩১ ডিসেম্বর রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্টোনিয়ো গুতারেসের ৫ বছরের মেয়াদ শেষ হচ্ছে। তবে দ্বিতীয় বারের জন্যও তিনি মনোনয়নপত্র জমা দিতে চলেছেন। এবার তাঁর বিরুদ্ধেই সরাসরি ময়দানে নামছেন আকাঙ্ক্ষা। সমর্থন পেলে রাষ্ট্রপুঞ্জের ৭৫ বছরের ইতিহাসে এই প্রথম কোনও মহিলাকে মহাসচিব পদে দেখা যাবে।

- Advertisement -

একটি ভিডিয়ো প্রকাশ করেছেন আকাঙ্ক্ষা। সেখানে তিনি জানান, রাষ্ট্রপুঞ্জ প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি বলেই তাঁকে আসরে নামতে হচ্ছে। আকাঙ্ক্ষা বলেন, ‘শরণার্থীদের নিরাপত্তা দিতে পারেনি, অত্যন্ত কম সংখ্যক মানুষের কাছেই সাহায্য পৌঁছে দিতে পেরেছে। প্রযুক্তি এবং নতুন চিন্তাভাবনার নিরিখেও পিছিয়ে রয়েছে রাষ্ট্রপুঞ্জ। এই মুহূর্তে এমন একটা রাষ্ট্রপুঞ্জের প্রয়োজন, যা গোটা বিশ্বকে উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাবে।’ রাষ্ট্রপুঞ্জের এই অক্ষমতা, সীমাবদ্ধতা একেবারেই মেনে নিতে রাজি নন বলেও মন্তব্য তাঁর।

ভারতেই জন্ম আকাঙ্ক্ষার। ৬ বছর বয়সে বাবা-মায়ের সঙ্গে সৌদি আরবে চলে যান। পরে কানাডার টরন্টোর ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক বিষয়ে পড়াশোনা করেন। নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ওই বিষয়েই স্নাতকোত্তর স্তরের পড়াশোনা শেষ করেন। অনাবাসী হিসেবে ভারতের নাগরিকত্ব থাকার পাশাপাশি কানাডার পাসপোর্টও রয়েছে তাঁর।