দাপট নিয়ে টেস্ট ড্র ঝুলনদের

কারারা : গোলাপী বল নিয়ে মাত্র ২টি প্র‌্যাকটিস সেশন। টেস্ট অভিজ্ঞ ক্রিকেটারের সংখ্যা হাতে গোনা। দেড় দশক পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলতে নামা। প্রতিবন্ধকতা অনেক ছিল। কিন্তু কারারা ওভালে গোলাপী টেস্টে সব বিভাগেই বিশ্বজয়ী অজিদের টেক্কা দিল মিতালি রাজের ভারত। ম্যাচ ড্র হলেও প্রশংসা পাচ্ছে স্মৃতি মন্ধানাদের পারফরমেন্স।

প্রথম দুদিন মিলিয়ে খারাপ আবহাওয়ার জন্য ৮০ ওভারেরও বেশি নষ্ট না হলে ম্যাচের ফল অবশ্য অন্য হতেও পারত। রবিবার সকালে ভারতের জয়ের স্বপ্নে জল ঢাললেন অজি মিডল অর্ডারের ভরসা এলিসা পেরি (৬৮ অপরাজিত) ও অ্যাশলে গার্ডেনার (৫১)। পঞ্চম উইকেটে ৮৯ রান যোগ করে অস্ট্রেলিয়াকে ভেন্টিলেশন থেকে বের করে আনে এই জুটি। অবশ্য গার্ডেনার ফিরতেই ফের ভেঙে পড়ে অজিরা। ২০৮/৪ থেকে দ্রুত ২৪০/৯ হয়ে যায় স্কোর। মেঘনা সিং (৫৪/২), পূজা বস্ত্রকার (৪৯/৩), দীপ্তি শর্মাদের (৩৬/২) বোলিংয়ে অলআউট হওয়ার লজ্জা এড়াতে চেয়েই হয়তো ২৪১/৯ স্কোরে ডিক্লেয়ার করলেন মেগ ল্যানিংরা। এদিন উইকেট না পেলেও ভালো বল করেছেন ঝুলন গোস্বামী (৩৩/২)।

- Advertisement -

১৩৬ রানের লিড হাতে নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। দুই ওপেনার শাফালি ভার্মা (৫২) ও স্মৃতি মন্ধানা (৩৬) ওডিআই মেজাজে ব্যাটিং শুরু করেন। দ্রুত রান তোলেন পুনম রাউতও (৪১ অপরাজিত)। শেষ পর্যন্ত ২৭১ রানের লিড নিয়ে ১৩৫/৩ স্কোরে ডিক্লেয়ার দেয় ভারত। জয়ের জন্য ৩২ ওভারে এই রান করতে হত অস্ট্রেলিয়াকে। যদিও ১৫ ওভারের পর দুপক্ষের সম্মতিতে ম্যাচ শেষ করা হয়। তখন অজিদের স্কোর ছিল ৩৬/২। একটি করে উইকেট নেন পূজা ও ঝুলন। ড্র হওয়া টেস্ট থেকে ২ পয়েন্ট করে পেল দুই দল।