প্রত্যেক ভারতবাসী মাত্র ১৪৭ টাকায় করোনা ভ্যাকসিন পাবেন

4016

নয়াদিল্লি: প্রত্যেক ভারতবাসী মাত্র ১৪৭ টাকায় করোনা ভ্যাকসিন পাবেন। জাতীয় সংবাদ মাধ্যম সূত্রে এমনটাই খবর। তাদের দাবি, করোনা ভ্যাকসিনের জন্য ৫০ হাজার কোটি টাকা ভর্তুকি হিসেবে সরিয়ে রাখছে সরকার।

ভারত ১৩০ কোটির দেশ। প্রত্যেককে ভ্যাকসিনের আওতায় আনা সহজ ব্যাপার নয়। তাই আগেভাগে প্রস্তুতি না থাকলে গোটা প্রকল্পটি মুখে থুবড়ে পড়তে পারে। ভ্যাকসিন আসার আগে ভ্যাকসিনের বিলিবন্টন নিয়ে সব দিক খতিয়ে দেখে প্রস্তুতি শুরু করেছে সরকার।প্রাথমিক হিসাব অনুযায়ী ১৩০ কোটি ভারতবাসীর ভ্যাকসিন নিতে খরচ হবে ভারতীয় মুদ্রায় আনুমানিক ১৪৭ টাকা। জাতীয় ডিজিটাল সংবাদ মাধ্যম ব্লুমবার্গ ও কুইন্ট সূত্রে খবর, এই অর্থমূল্য ধার্য করা হয়েছে এই অর্থবর্ষ অর্থাৎ ৩১ মার্চ পর্যন্ত। ৬-৭ ডলার অর্থাৎ ১৪৭ টাকা খরচ করে ভ্যাকসিনের দু’টি ডোজ নেওয়া যাবে। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিও বলেছেন, ভ্যাকসিন তৈরির জন্য দেশের বিজ্ঞানীরা রাতদিন কাজ করছেন। তাই উৎসবের মরশুমে দেশবাসীকে কোভিড বিধি মেনে চলার ব্যাপারেও সতর্ক থাকতে হবে।

- Advertisement -

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে ৫৪ হাজার ৩৬৬ জন করোনা সংক্রামিতের হদিস মিলেছে। মৃত্যু হয়েছে ৬৯০ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৩ হাজার ৯৭৯ জন।

এখনও পর্যন্ত দেশে ৭৭ লক্ষ ৬১ হাজার ৩১২ জন সংক্রামিত হয়েছেন। ১ লক্ষ ১৭ হাজার ৩০৬ জন করোনার বলি হয়েছেন। তবে আশার কথা, দেশে ৬৯ লক্ষ ৪৮ হাজার ৪৯৭ জন করোনাকে জয় করে ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন। দেশে এই মুহূর্তে অ্যাক্টিভ কেস ৬ লক্ষ ৯৫ হাজার ৫০৯টি।

করোনা সংক্রামিতের সংখ্যার নিরিখে দেশে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেখানে এখনও পর্যন্ত সংক্রামিত হয়েছেন ১৬ লক্ষ ২৫ হাজার ১৯৭ জন। মৃত্যু হয়েছে ৪২ হাজার ৮৩১ জনের। ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে ৭ হাজার ৫৩৯ জনের সংক্রমণ ধরা পড়েছে। অন্যদিকে, ওনামের পর কেরলে সংক্রামিতের সংখ্য়া হু হু করে বাড়ছে। সেখানে ২৪ ঘণ্টায় ৭ হাজার ৪৮২ জন সংক্রামিত হয়েছেন।