টিকা নিয়ে টোকিও যাবে ভারতীয়রা, দাবি বাত্রার

নয়াদিল্লি : করোনাকালে অলিম্পিক আয়োজন নিয়ে জাপানে বিক্ষোভ ক্রমেই বাড়ছে। যদিও তা নিয়ে ভাবতে রাজি নন ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি নরিন্দর বাত্রা। সময়ে গেমস হবে ধরে নিয়ে প্রস্তুতিতে ব্যস্ত তিনি। ভারত থেকে অলিম্পিকে যাওয়া প্রত্যেক অ্যাথলিট, সাপোর্ট স্টাফ ও কর্তার টিকাকরণ গেমসের আগে সম্পূর্ণ হবে বলে দাবি করেছেন তিনি। সম্প্রতি বাত্রা দ্বিতীয়বারের জন্য আন্তর্জাতিক হকি ফেডারেশনের সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

এক সাক্ষাৎকারে বাত্রা বলেন, আমাদের এখনও অলিম্পিক না হওয়া নিয়ে কিছু জানানো হয়নি। আইওসি বা স্থানীয় অর্গানাইজারদের থেকে এমন কোনও বার্তা পাইনি। তাই আমরা এখন অলিম্পিকের প্রস্তুতির বিষয়টিই দেখছি। অলিম্পিকের টিকিট পাওয়া সমস্ত প্লেয়ার নিজের পছন্দের জায়গায় অনুশীলন করছেন। তিনি জানিয়েছেন, শ্যুটিং টিম ক্রোয়েশিয়া গিয়েছে। হকি দল বেঙ্গালুরুতে রয়েছে। ভারোত্তোলক মীরাবাই চানু আমেরিকায় প্রস্তুতি সারছেন। ট্র‌্যাক অ্যান্ড ফিল্ডের কিছু সদস্য বেঙ্গালুরুতে এবং কিছু সদস্য পাতিয়ালার ক্যাম্পে অনুশীলন করছেন। তাঁর কথায়, সবাই নিজের ইচ্ছে মতো প্রস্তুতি নিচ্ছে। টেবিল টেনিস, ব্যাডমিন্টনের প্লেয়াররাও অনুশীলন করছেন।

- Advertisement -

সম্প্রতি জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া অলিম্পিকের আগে কিছু প্রতিযোগিতায় অংশ নেওয়ার পক্ষে সওয়াল করেছিলেন। বিষয়টি তাঁদের মাথায় আছে বলে বাত্রা দাবি করেন। অ্যাথলিটদের টিকাকরণ প্রসঙ্গে তিনি বলেন, আমরা তালিকা তৈরি করছি। জুনের তৃতীয় সপ্তাহের মধ্যে সকলকে প্রথম দফার টিকা দেওয়া হবে। আমরা অ্যাথলিটদের কোভিশিল্ড টিকা দেব। এরপর দ্বিতীয় ডোজ দেশের বাইরে নেওয়ার প্রয়োজন হলে অ্যাস্ট্রোজেনেকা আছে। দুটি টিকাই অ্যান্টি ডোপিং এজেন্সির ছাড়পত্র পেয়েছে। কোনও সমস্যা হবে না। সকল অ্যাথলিটকেই অলিম্পিকে করোনা সংক্রান্ত নিয়ম কড়াভাবে মানতে হবে বলেও জানিয়েছেন বাত্রা।

খুনের ঘটনায় অলিম্পিকে জোড়া পদকজয়ী সুশীল কুমার গ্রেপ্তার হওয়া প্রসঙ্গেও মুখ খুলেছেন বাত্রা। তিনি বলেন, আমি সুশীলকে খুব কাছ থেকে দেখেছি। ও খুবই ভদ্র, মৃদুভাষী। তবে ঘটনাটি আমি বিস্তারিত জানি না। দেখা যাক পুলিশের তদন্তে কী সামনে আসে। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজুর সঙ্গে তাঁর বিরোধের ঘটনাও অতিরঞ্জিত বলে মন্তব্য করেছেন বাত্রা।