রাহানেদের লড়াইকে সেরার তকমা আইসিসির

দুবাই : অ্যাডিলেডে গোলাপি বলে দিন-রাতের টেস্টে ৩৬ অলআউটের কলঙ্ক দিয়ে শুরু।

শেষে ধ্বংসস্তুপ থেকে ফিনিক্স পাখি হয়ে ওড়া। এভাবেই স্যর ডনের দেশে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল আজিঙ্কা রাহানের ভারত। চোটআঘাতে জর্জরিত, ফিট প্রথম একাদশ নিয়ে তৈরি হওয়া প্রতিবন্ধকতা কাটিয়ে ভাঙা দল নিয়ে এসেছিল স্বপ্নের সিরিজ জয়।

- Advertisement -

টিম পেইনের দলের বিরুদ্ধে সেই সিরিজ জয়কেই ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি সেরার তকমা দিল আজ। ভারত বনাম অস্ট্রেলিয়ার সেই টেস্ট সিরিজকে দ্য আলটিমেট টেস্ট সিরিজ বলে চিহ্নিত করে আইসিসির তরফে টুইটারে লেখা হয়েছে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালের আগে আমরা নির্ধারণ করছি আলটিমেট ক্রিকেট সিরিজ। ১৫টি মুখোমুখি লড়াই ও সোশ্যাল দুনিয়ায় ৭ মিলিয়ন ভোটের মাধ্যমে আমরা বিজয়ী পেলাম। ২০২০-২১ বর্ডার-গাভাসকার ট্রফির মাথায় উঠল মুকুট।

জানা গিয়েছে, সপ্তাহ দুয়েক আগে বাছাই করা ১৫টি টেস্ট সিরিজ নিয়ে আলটিমেট সিরিজের সন্ধানে নামে আইসিসি। সোশ্যাল দুনিয়ার মাধ্যমে শুরু হয় ভোটাভুটি। এভাবেই মোট চারটি সিরিজকে প্রাথমিকভাবে বেছে নেওয়া হয়েছিল। যার মধ্যে ভাঙা দল নিয়ে রাহানেদের মিশন অস্ট্রেলিয়া যেমন ছিল, তেমনই ছিল ২০০১ সালের ভারত-অস্ট্রেলিয়া সিরিজ, ২০০৫-এর অ্যাসেজ ও ১৯৯৯ সালের ভারত বনাম পাকিস্তান সিরিজ। ফের নতুনভাবে ভোট নেওয়া হয় সোশ্যাল দুনিয়ায়। আর সেই ভোটের শেষ পর্বে বাজিমাত টিম ইন্ডিয়ার মিশন অস্ট্রেলিয়া।

আপাতত সাদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালের আগে কোয়ারান্টিনে রয়েছে বিরাট কোহলির ভারত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফাইনালের পর ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজও রয়েছে। তার আগে আইসিসির এই ঘোষণা টিম ইন্ডিয়াকে নিশ্চিতভাবেই আরও আত্মবিশ্বাসী করে তুলবে। আরও সাফল্যের পথে এগিয়ে যেতে সাহায্য করবে।