চিনকে টক্কর, প্রতিবেশী দেশগুলোতে বিনামূল্যে টিকা পাঠাচ্ছে ভারত

938

নয়াদিল্লি: আগামী কয়েক সপ্তাহের মধ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে করোনা টিকার কয়েক কোটি ডোজ পাঠাতে পারে ভারত। একটি সরকারি সূত্রে এমনটাই দাবি করা হয়েছে। দক্ষিণ এশিয়ায় চিনের প্রভাবকে টক্কর দিতে এবং টিকা সরবারহ করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে ভারতের এই পদক্ষেপ বলে মত বিশেষজ্ঞদের।

সূত্রের খবর, ইতিমধ্যেই ভুটান, বাংলাদেশ, নেপাল এবং মালদ্বীপে কোভিশিল্ড টিকা পাঠাতে শুরু করেছে ভারত। বিনামূল্যে টিকা সরববরাহ করা হবে মায়ানমার এবং সিসিলিকেও। ভারতের এই ভূমিকায় খুশি নেপালের স্বাস্থ্যমন্ত্রী হৃদয়েশ ত্রিপাঠী। সম্প্রতি ভারতের সঙ্গে নেপালের সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়েছিল। তবে বর্তমান পরিস্থিতিতে টিকা সরবরাহে ভারতের ভূমিকায় দু’দেশের সম্পর্ক আরও মজবুত হবে বলে মনে করা হচ্ছে। এদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য চিন যে নেপালকে প্রতিশ্রুতি দিয়েছিল, ভারতের এই ভূমিকায় সেবিষয়ের উপরও যথেষ্টই প্রভাব পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

- Advertisement -

প্রসঙ্গত, চিন করোনা টিকা দেওয়ার জন্য প্রস্তুত থাকলেও তাতে এখনও তাতে সবুজ সঙ্কেত দেয়নি নেপাল। অন্যদিকে, বাংলাদেশকেও ১ লক্ষ ১০ হাজার টিকার ডোজ বিনামূল্যে দেওয়ার প্রস্তাব দিয়েছিল চিন। কিন্তু তা খারিজ করে দেয় বাংলাদেশ। পরিবর্তে ভারতের কাছ থেকে জরুরি ভিত্তিতে টিকা নেওয়ার প্রস্তাব দেয় তারা।