ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃত কমপক্ষে ৬৭

148

জাকার্তা: ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল কমপক্ষে ৬৭ জন। আহত বহু। বৃহস্পতিবার রাতে ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে তীব্র ভূমিকম্প হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.২।

ইন্দোনেশিয়ার মাজেনা শহরের উত্তরপূর্বের ৬ কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। ভূপৃষ্ঠ থেকে ১০কিমি গভীরে ছিল কম্পনের কেন্দ্রবিন্দু। ভূমিকম্পের জেরে কয়েক হাজার মানুষ আতঙ্কে বাড়ির বাইরে বেরিয়ে আসেন। তবে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, ভূমিকম্পের জেরে দেশে কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। বিপর্যয় মোকাবিলা এজেন্সির তরফে জানানো হয়, ভূমিকম্পের জেরে শহরের বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। পশ্চিম সুলাওয়েসি গভর্নরের অফিস ও বেশ কয়েকটি হোটেলের দেওয়ালে চিড় ধরা পড়েছে। সেখানে বিদ্যুত্‍ পরিষেবাও বিপর্যস্ত হয়ে পড়ে। জানা গিয়েছে, সুলাওয়াসি দ্বীপের একটি হাসপাতাল ভেঙে পড়েছে। মামুজু শহরের উদ্ধারকারী এজেন্সি জানিয়েছে, হাসপাতালটি ভূমিকম্পের কারণে ভেঙে পড়েছে। ধ্বংসস্তূপের নীচে হাসপাতালকর্মী ও রোগীরা আটকে পড়েছেন। তাঁদের উদ্ধারের চষ্টা চলছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

- Advertisement -

প্রসঙ্গত, বৃহস্পতিবারই মাঝারি কম্পনে কেঁপে ওঠে সুলাওয়েসির কয়েকটি জেলা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৯। সেই কম্পনের জেরে কয়েকটি বাড়ির ক্ষতি হয়। এর আগে ২০১৮ সালে ৬.২ মাত্রার কম্পন হয়েছিল ইন্দোনেশিয়ায়। সুলাওয়েসির পালু শহরে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। সুনামি আছড়ে পড়েছিল পালুতে।