ক্যাট ফেল ‘এমবিএ চা-ওয়ালা’ এখন কোটিপতি

485

ভুপাল: স্রেফ চা বিক্রি করেই কোটিপতি মধ্যপ্রদেশের ‘এমবিএ চা-ওয়ালা’। শুধু কোটিপতি নয়, অন্যতম চা-ওয়ালা হিসেবে তার বিশেষ পরিচিতি রয়েছে দেশ জুড়ে। তার এই সফলতার নেপথ্যে রয়েছে ব্যর্থতার ইতিবৃত্ত। যা এখন অনেকের কাছেই অনুপ্রেরণা স্বরূপ।

মধ্যপ্রদেশের বাসিন্দা প্রফুল বিল্লোরে। ভারতের প্রথম সারির বিজনেস স্কুলে ভর্তির সুযোগ পেতে একাধিকবার ক্যাট পরীক্ষায় বসেছিলেন তিনি। আশা ছিল একটা ভালো চাকরি আর মোটা মাস মাইনে। সেক্ষেত্রে চেষ্টায় কোন ত্রুটি ছিল না। একটানা তিন বছর বইয়ে মুখ গুঁজে পড়েছিলেন। বসেছিলেন ক্যাট পরীক্ষায়। যদিও সফলতা অধরাই থেকে গিয়েছে প্রতিবার। এরপরেই কিছু করে দেখানোর জেদ চেপে বসে তাঁর মাথায়। নিজের স্বপ্নকে পিছনে ফেলে রাস্তায় রাস্তায় চা বিক্রি করতে শুরু করেন। ঘাত প্রতিঘাত সয়ে হয়ে উঠলেন ভারতের জনপ্রিয় চা বিক্রেতা ‘এমবিএ চাওয়ালা’।

- Advertisement -

দেশের সেরা বিজনেস স্কুলে পড়ার সুযোগ না পেলেও সফল ব্যবসায়ী হিসেবে এখন আজ বিশ্বের প্রথম সারির বিজনেস স্কুলে বক্তব্য রাখার ডাক পেয়ে থাকেন তিনি। পড়ুয়াদের উদ্বুদ্ধ করতে প্রকৃত ব্যবসায়ী হয়ে ওঠার পাঠ দেন।

এরপরেই আমদাবাদের একটি এমবিএ কলেজে ভর্তির কথা জানিয়ে বাবার থেকে ৮ হাজার টাকা নিয়ে কেটলি, কাপ, ট্রে সহ চা তৈরির আনুসাঙ্গিক জিনিস কিনে নেন তিনি। শুরু হয় নতুন পথ চলা। সপ্তাহ কয়ের মধ্যেই ফুলে ফেঁপে ওঠে ব্যবসা। এতেই অন্যান্য ব্যবসায়ীদের কুনজরে পড়তে হয় তাকে। বন্ধ হয়ে যায় ব্যবসা। পরে সাহস জুগিয়ে আবার শুরু করেন ব্যবসা। দোকানের নাম দিলেন ‘এমবিএ চাওয়ালা’। এরপরেই শুরু হয় কোটিপতির যাত্রা। জানা গিয়েছে, প্রফুল বিল্লোরের দোকানের নাম ‘এমবিএ চাওয়ালা’-র এমবিএ শব্দের পুরো অর্থ মিস্টার বিল্লোরে আমদাবাদ।