জুভেন্তাসের দাপট উড়িয়ে চ্যাম্পিয়ন ইন্টার

মিলান : নয়ে নয় হয়েছিল। কিন্তু দশে দশ করতে পারল না জুভেন্তাস। চার ম্যাচ বাকি থাকতেই সিরি এ-তে চ্যাম্পিয়ন হয়ে গেল ইন্টার মিলান। ২০০৯-১০ মরশুমের পর প্রথমবার লিগ পেল মিলানের এই ক্লাব।

জুভেন্তাস যে এবার চ্যাম্পিয়ন হতে পারবে না, তা অবশ্য আগের রাউন্ডের পরই পরিস্কার হয়ে গিয়েছিল। শীর্ষে থাকা ইন্টারকে খাতায়-কলমে পেছনে ফেলার সুযোগ ছিল একমাত্র আতালান্তার। কিন্তু রবিবার রাতে সাসুলোর সঙ্গে ১-১ গোলে ড্র করে সেই সুযোগ হাতছাড়া করে ফেলে তারা। ফলে শনিবার ক্রোটোনের বিরুদ্ধে ২-০ গোলে জেতা ইন্টার এবারের লিগে নিজেদের নাম লিখে ফেলে। ক্রিশ্চিয়ান এরিকসেন ও আশরাফ হাকিমি গোলদুটি করেন। ৩৪ ম্যাচ থেকে ৮২ পয়েন্ট পেয়েছে তারা। সমসংখ্যক ম্যাচে ৬৯ পয়েন্ট পেয়েছে আতালান্তা, জুভেন্তাস ও এসি মিলান। সমান পয়েন্ট নিয়ে গোলপার্থক্যের বিচারে যথাক্রমে দুই, তিন ও চারে রয়েছে তিন ক্লাব। ফলে তারা শেষ চার ম্যাচে পুরো পয়েন্ট পেলে এবং ইন্টার সব ম্যাচ হারলেও লিগ শীর্ষেই থাকবেন আন্তোনিও কন্তের ছেলেরা।

- Advertisement -

গতবার এক পয়েন্টের জন্য লিগ জিততে পারেনি কন্তের ইন্টার। এবারের সাফল্যে পেছনে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্যায় থেকে ছিটকে যাওয়াকে অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেছেন এই ইতালিয়ান কোচ। তাঁর কথায়, চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার পর আমরা সমালোচনার মুখে পড়ি। চলতি মরশুমে এটা আমাদের জন্য একটা বিশেষ মুহূর্ত। ওই সমালোচনা থেকে শিক্ষা নিয়ে আমরা ঘুরে দাঁড়িয়েছি। ফুটবলারদের কৃতিত্ব দিয়ে তিনি বলেন, ওরা আমার কথা শুনে খেলেছে। আক্রমণ এবং রক্ষণ- দুই ক্ষেত্রেই ওরা ধৈর্য দেখিয়েছে। ম্যাচের অবস্থা বুঝে খেলার ফল আমরা পেয়েছি। এখনও জুভেন্তাসের সঙ্গে ইন্টারের ম্যাচ বাকি। কন্তের পুরোনো ক্লাব চ্যাম্পিয়ন্স লিগের যোগ্যতা অর্জন করতে পারবে কি না, তার অনেকটাই ওই ম্যাচের ফলের উপর নির্ভর করছে।