উত্তোরত্তর বজ্রপাত বৃদ্ধি, জেলা শাসকের নির্দেশে শুরু তদন্ত

40

বর্ধমান: রাজ্যের অন্যান জেলার পাশাশাপি পূর্ব বর্ধমান জেলাতেও সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক ভাবে বেড়ে চলেছে বজ্রপাতে মৃতের সংখ্যা। সোমবার একদিনে এই রাজ্যে বজ্রপাতে প্রাণ হারিয়েছেন ২৭ জন। এই ঘটনার ঠিক ৩ দিন আগে অর্থাৎ গত শনিবার বজ্রপাতে পূর্ব বধমানের জমালপুর ব্লকে মৃত্যু হয় ৪ জনের। জখম হন আরও এক। পরদিন ফের জামালপুরের এক নাবালিকা ও কালনা মহকুমার এক বাসিন্দা প্রাণ হারান। এরপরেই জামালপুরে বজ্রপাত বৃদ্ধির কারণ খুঁজতে মড়িয়া জেলা প্রসাসন।

বজ্রপাত বৃদ্ধির বিষয়ে বিশেষজ্ঞদের একাংশের অনুমান, জলবায়ু ও আবহাওয়াজনিত নেতিবাচক পরিবর্তন। এছাড়াও দূষণের জেরে ভাসমান ধূলিকণা বেড়ে যাওয়ার প্রভাবেও বজ্রপাতের ঘটনা উত্তরোত্তর বাড়ছে। একই সঙ্গে তাঁরা মনে করছেন, উষ্ণায়ন এবং যথেচ্ছভাবে সবুজ ধ্বংস বজ্রপাত বৃদ্ধির অন্যতম কারণ। গবেষকদের কথায়, তাপমাত্রা ১ ডিগ্রি বাড়লে বজ্রপাতের সম্ভাবনা ৫০ ভাগ বেড়ে যায়।

- Advertisement -

জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা জানিয়েছেন, বজ্রপাত নিয়ে জামালপুরে সচেতনতার প্রচার শুরু করার কথা বলা হয়েছে। পাশাপাশি সেখানকার বজ্রপাত সংক্রান্ত বিষয়ে তথ্য সংগ্রহের উপর জোর দেওয়া হয়েছে। সেই তথ্য সংশ্লিষ্ট বিভাগকে পাঠিয়ে বিশেষজ্ঞের মতামত চাওয়ার কথা ভাবা হচ্ছে।