মাহির মগজাস্ত্র বনাম মরগ্যানের অস্তিত্ব

অরিন্দম বন্দ্যোপাধ্যায়, কলকাতা : দুই দল। দুই মেরু। দুই ভাবনা। কিন্তু লক্ষ্য এক!

একজন অধিনায়ক ততটা ভালো, যতটা ভালো তাঁর দল। অরণ্যের আদিম প্রবাদের মতো বাইশ গজের লড়াইয়ে সারসত্য।

- Advertisement -

চলতি চতুর্দশ আইপিএলে মহেন্দ্র সিং ধোনি ও ইযোন মরগ্যান, দুজনেই একথা প্রমাণ করেছেন। প্রতিযোগিতার প্রথম ম্যাচে হারের পর জোড়া জয়ের মাধ্যমে চেন্নাই ঘুরে দাঁড়িয়েছে। এক্স ফ্যাক্টর মাহির মগজাস্ত্র। আরও সাফল্যের স্বপ্ন দেখাও শুরু হয়ে গিয়েছে সিএসকের অন্দরে।

আর জয় দিয়ে শুরুর পর জোড়া হারের মাধ্যমে নিজের অবস্থান রহস্যজনক করে ফেলেছেন কেকেআর অধিনায়ক মরগ্যান। তাঁর ব্যর্থতার মধ্যে রয়েছে অনেক অপ্রিয় প্রশ্ন ও ধোঁয়াশা। কাল ধোনির সিএসকের বিরুদ্ধে নিশ্চিতভাবেই মরগ্যানের অস্তিত্ব ও মর্যাদার লড়াই।

ধোনি-মরগ্যান, বিশ্বকাপ জয়ে স্বাদ পেয়েছেন দুজনেই। শেষ আইপিএলের ব্যর্থতা বাদ দিলে মাহি কুড়ির ক্রিকেটেও বাদশা। অধিনায়ক হিসেবে অতুলনীয়। ক্যাপ্টেন মরগ্যান এখনও সেই জায়গায় পৌঁছাতে পারেননি। সঙ্গে তাঁর নেতৃত্ব ও সিদ্ধান্ত ক্রমশ রহস্যজনক হয়ে যাচ্ছে। মুম্বই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে তাঁর ব্যর্থতা অনেক প্রশ্ন তুলে দিয়েছে। প্রশ্নের মুখে তাঁর দলের তারকা আন্দ্রে রাসেল, দীনেশ কার্তিকরাও। পাশাপাশি কাল চেন্নাই ম্যাচে মরগ্যানের জাতীয় দলের দুই সতীর্থ মইন আলি ও স্যাম করনও কাঁটা হিসেবে হাজির হতে চলেছেন কেকেআরের জন্য।

কাল ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে কেকেআর, সিএসকে। শহর বদলের পরও চিপকের মন্থর বাইশ গজের ভত নাইটদের তাড়া করবে কি না, সময় বলবে। তবে যেভাবে রবিন্দ্র জাদেজা, ফাফ ডুপ্লেসি, মইন আলি, সুরেশ রায়না, আম্বাতি রায়াডু, দীপক চাহাররা তাঁদের অধিনায়কের জন্য জান কবুল করা ক্রিকেট খেলেছেন, তারপর ক্যাপ্টেন মরগ্যান ও তাঁর দলের হয়ে বাজি ধরার জন্য কাউকে পাওয়া যাচ্ছে না। যদিও ঘুরে দাঁড়ানোর পাশে চেন্নাইয়ে জয়ের হ্যাটট্রিকের স্বপ্ন চুরমার করার জন্য কাল প্রথম একাদশে বেশ কিছু বদল করছেন ব্রেন্ডন ম্যাককুলামরা।

সাকিব আল হাসান বসছেন নিশ্চিতভাবেই। তাঁর বদলে সুনীল নারায়ণের কামব্যাকের সম্ভাবনা প্রবল। তিনি ম্যাচ ফিট হতে না পারলে বেন কাটিং খেলতে পারেন বলে জানা গিয়েছে। রাসেলের ফিটনেস নিয়ে সংশয় কাটেনি। সঙ্গে প্রথম একাদশের ভারতীয় ক্রিকেটারদের কয়েকজনকে ডাগআউটে বসতে হবে বলে খবর। কিন্তু কারা বসবেন, কারা মাঠে নামবেনতা নিয়ে রাত পর্যন্ত কেকেআর সংসারে প্রবল টালবাহানা চলছে। আজ ওযাংখেড়ে স্টেডিয়ামে অনুশীলনের পরও প্রথম একাদশ নিয়ে মরগ্যান-ম্যাককুলামরা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি।