বাগদাদ, ৩ জানুয়ারিঃ মার্কিন বিমান হামলায় নিহত হলেন ইরানের এলিট কুদস বাহিনীর প্রধান কাশেম সোলেমানি এবং ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল আব্দুলরহিম মৌসাভি। বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন বিমান বাহিনীর হামলায় মোট আট জন নিহত হয়েছেন। ইরানের সরাকরি সংবাদ সংস্থা সূত্রে খবর, হামলায় ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহুদি আল-মুহান্দিসও নিহত হয়েছেন।

সূত্রের খবর, শুক্রবার ভোররাতে মার্কিন বাহিনীর হেলিকপ্টার থেকে আচমকাই বাগদাদ বিমানবন্দরে মোতায়েন হাশদ আশ-শাবির দু’টি গাড়ি লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়। এই ঘটনার পরই নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে আমেরিকার পতাকা পোস্ট করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পেন্টাগনের তরফে সরকারি বিবৃতি দিয়ে এই হামলার কথা স্বীকারও করা হয়।

ইরাকের আধাসামরিক বাহিনীর এক আধিকারিক জানিয়েছেন, ইরান থেকে কিছু শীর্ষস্থানীয় আধিকারিকের ইরাকে আসার কথা ছিল। সেই কারণে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে গিয়েছিলেন শীর্ষস্থানীয় আধিকারিক মহম্মদ রেদা। তিনি যখন ইরান এলিট গার্ড ফোর্সের প্রধান সুলেমানি ও মুহানদিসকে নিয়ে বিমানবন্দরে থেকে বের হচ্ছিলেন তখনই রকেট হামলা চালানো হয়। ঘটনাস্থলে থাকা সকলের মৃত্যু হয় বলে খবর। পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।