মিনিটে ১০,০০০ টিকিট, আজ থেকেই বুকিং শুরু ট্রেনের

489

নয়াদিল্লি: সুপারফাস্ট ট্রেনের পর, এবার সুপার ফাস্ট হবে ট্রেনের টিকিট বুকিং। অনলাইনে টিকিট কাটতে যাত্রীদের আর কোনও সমস্যায় পড়তে হবে না। বর্তমানে মিনিটে ৭৫০০ টিকিট বুক হয়। আজ থেকে তা বেড়ে ১ মিনিটে এক সঙ্গে ১০,০০০ টিকিট বুক করা যাবে।

রেলমন্ত্রক সূত্রে খবর, আজ(বৃহস্পতিবার) দুপুর ১২টায় রেলমন্ত্রী পীযূষ গোয়েল আইআরসিটিসি-র নতুন ওয়েবসাইট চালু করবেন। আইআরসিটিসি ওয়েবসাইট আপগ্রেড হয়ে গেলেই টিকিট বুকিংয়ের গতি বেড়ে যাবে। খাবারদাবার সমেত অন্যান্য সুযোগসুবিধেও পাওয়া যাবে এই ওয়েবসাইটে। ই-টিকেটিং সাইটের ফিচারও বাড়াবে রেল।

- Advertisement -

রেল আধিকারিক সূত্রের খবর, ২০১৪-র পর থেকেই টিকিট বুকিং সহ যাত্রীদের বেশি সুযোগ সুবিধে দেওয়ার ব্যাপারে রেল অতিরিক্ত জোর দিচ্ছে। রেলমন্ত্রী পীযূষ গোয়েলও বলেছেন, ডিজিটাল ইন্ডিয়া অনুযায়ী এখন মানুষ বুকিং কাউন্টারে দাঁড়িয়ে টিকিট কাটার বদলে অনলাইনে টিকিট কাটতে অনেক বেশি পছন্দ করছেন। তাই আইআরসিটিসি ওয়েবসাইট আপগ্রেডেশনের ওপরেও জোর দেওয়া হচ্ছে বেশি। রেলওয়ে বোর্ড, আইআরসিটিসি, সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমের আধিকারিকরা রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে আশ্বাস দিয়েছেন,ওয়েবসাইটের কাজকর্ম আরও ভাল করার জন্য সবরকম চেষ্টা করা হবে।

রেল আধিকারিকদের দাবি অনুযায়ী আইআরসিটিসি’র নতুন ওয়েবসাইট আপগ্রেডেশনে যে যে সুযোগসুবিধা গুলি পাওয়া যাবে-

মিনিটে ১০,০০০ টিকিট– মিনিটে ৭৫০০-এর বদলে আপগ্রেডেড ওয়েবসাইটে এখন থেকে ১ মিনিটে বুক করা যাবে ১০,০০০ টিকিট।

দিশা চ্যাটবট- এআই বেসড চ্যাটবট দিশা থাকবে টিকিট বুক করার কাজে যাত্রীদের সাহায্য করতে।

পে লেটার সিস্টেম- আসছে নতুন পেমেন্ট অপশন বুক নাউ, পে লেটার। এর ফলে যাত্রীরা টিকিট এখন কেটে পরে তার দাম চুকোতে পারবেন। ফলে হাতে যদি সেই মুহূর্তে দরকারি অর্থ না থাকে, তাহলেও ট্রেনের টিকিট কাটতে সমস্যায় পড়তে হবে না। তবে ই-পেমেন্ট করতে হবে টিকিট কাটার ১৫ দিনের মধ্যে অথবা হাতে টিকিট পাওয়ার ঠিক ২৪ ঘণ্টার মধ্যে।