ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ

112

জেরুজালেম: করোনা আবহে যুদ্ধ জড়িয়ে পড়েছে ইজরায়েল ও প্যালেস্তাইন। দুই দেশের বিবাদ কয়েক দশকের পুরোনো। গত কয়েকদিন ধরে প্যালেস্তাইনের গাজা ভূখন্ড থেকে হামাস জঙ্গিরা যেমন ইজরায়েলের বিভিন্ন এলাকা লক্ষ্য করে রকেট ছুড়েছে। তেমনই ইজরায়েলও পালটা হামলা চালিয়েছে গাজায়। গুড়িয়ে দিয়েছে গাজার প্রচুর বহুতল। তার মধ্যে রয়েছে সংবাদ সংস্থা আল জাজিরা ও এপি-র অফিসও।

সোমবারও গাজায় এয়ারস্ট্রাইক চালিয়েছে ইজরায়েল। প্রায় এক ডজন যুদ্ধবিমান দাপিয়ে বেড়ায় প্যালেস্তাইনের হামাস জঙ্গি গোষ্ঠী অধ্যুষিত এলাকা। এয়ারস্ট্রাইকে শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় সূত্রের খবর। হতাহতের সঠিক সংখ্যা এখনও জানা যায়নি।

- Advertisement -

গত সাতদিনে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে ২০০-র বেশি মানুষ নিহত হয়েছে। রবিবার ইজরায়েলের এয়ারস্ট্রাইকে প্যালেস্তাইনে ৪২ জনের মৃত্যু হয়। সেই ঘটনার পর নড়েচড়ে বসেছে রাষ্ট্রসংঘ। পরিস্থিতি খতিয়ে দেখতে ও শান্তি ফেরাতে সোমবার নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকা হয়। যদিও সেখানে কোনও কার্যকরী সিদ্ধান্ত হয়নি।

অন্যদিকে, প্যালেস্তাইনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাস এবং ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন। তিনি দুই দেশের কাছে শান্তি প্রক্রিয়া শুরুর আহ্বান জানিয়েছেন।

তবে ইজরায়েল আগাগোড়াই দাবি করে এসেছে, সাধারণ মানুষ নয়, গাজায় হামাস জঙ্গি গোষ্ঠীকে ধ্বংস করাই তাদের লক্ষ্য। বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, হামাস বিরোধী এই অভিযান শেষ হতে কিছুটা সময় লাগবে।

অন্যদিকে, ইজরায়েল-প্যালেস্তাইন দুপক্ষের উদ্দেশেই রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিয়ো গুতেরেসের বার্তা, দ্রুত এই হিংসা বন্ধ হওয়া প্রয়োজন।