বিশ্বের ৯ স্যাটেলাইট মহাকাশে পাঠিয়ে ইতিহাস গড়ল ইসরো

795

নিউজ ডেস্ক: পূর্বেই নির্ধারিত ছিল সেই মাহেন্দ্রক্ষণ। অবশেষে ইসরোর মুকুটে জুড়ে গেল নতুন পালক। শনিবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশে পাড়ি দিল ইসরোর অল ওয়েদার আর্থ ইমেজিং স্যাটেলাইট EOS-01। পোলার রকেট PSLV-C49-এ চেপে EOS-01 সঙ্গে পাড়ি দিল আরও ৯ টি বিদেশি স্যাটেলাইট।

- Advertisement -

এদিন ইসরোর তরফে জানানো হয়েছে, EOS-01 উপগ্রহটি যে কোনও আবহাওয়ায় ভারতের কৃষিক্ষেত্র, বনাঞ্চল ও প্রকৃতিক দুর্যোগ ছবি তুলে পাঠাবে। এছাড়াও এদিন অন্যান্য দেশের যেসব স্যাটেলাইট উত্ক্ষেপণ করা হয় তা করা হয়েছে বাণিজ্যিক ভিত্তিতে। যে ৯ টি বিদেশের স্যাটেলাইট উৎক্ষেপণ হয়েছে, তাদের মধ্যে রয়েছে লিথুয়ানিয়া, লুক্সেমবুর্গ ও মার্কিন যুক্তরাষ্ট্রের।

এদিন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা ইসরোর বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়ে তাঁর মাইক্রো ব্লগিং সাইটে লিখেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র, লুক্সেমবুর্গ এবং লিথুয়ানিয়া থেকে EOS-01 এবং ৯ টি আন্তর্জাতিক উপগ্রহ বহনকারী PSLV-C49-এর সফল লঞ্চের জন্য ইসরোকে অভিনন্দন। এই লক্ষণীয় কীর্তিটি টিম ইসরোর প্রতিশ্রুতিবদ্ধতা এবং ধারাবাহিকতার প্রতিফলন ঘটায়। ভারত আমাদের বিজ্ঞানীদের জন্য সত্যি গর্বিত!’

উল্লেখ্য, দেশের করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকে ইসরোর এটাই প্রথম কোনও স্যাটেলাইট উৎক্ষেপণ। ২০১৯ সালের ডিসেম্বরে ইসরো মহাকাশে পাঠিয়েছিল আরও একটি আর্থ ওবসারভেশন স্যাটেলাইট RISAT-2BR1।