মিষ্টির মেয়াদ উল্লেখ করা বাধ্যতামূলক

1422

নয়াদিল্লি: মিষ্টিপ্রেমীদের দীর্ঘদিনের অভিযোগ অবশেষে নিষ্পত্তি করার পথে হাঁটল ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া বা এফএসএসএআই। এক নির্দেশে কেন্দ্রীয় সরকারের সংস্থাটি জানিয়েছে, আগামী ১ অক্টোবর থেকে সমস্ত মিষ্টির দোকানে প্রতিটি মিষ্টি কতদিনের মধ্যে ব্যবহার করা যাবে অর্থাত বেস্ট বিফোর ডেট বাধ্যতামূলকভাবে লিখে রাখতে হবে। মিষ্টিগুলি কবে তৈরি হয়েছে তা উল্লেখ করার কথা বললেও সেটা অবশ্য বাধ্যতামূলক করেনি এফএসএসএআই।

কেন্দ্রীয় সংস্থাটি প্রথমে জানিয়েছিল, আগামী ১ অক্টোবর থেকে মিষ্টির দোকানের শোকেসে প্রতিটি মিষ্টির ট্রে বা পাত্রের গায়ে সংশ্লিষ্ট মিষ্টি তৈরির তারিখ এবং কতদিন পর্যন্ত তার মেয়াদ তা লিখে রাখতে হবে দোকানমালিকদের। কিন্তু পরে ফেডারেশন অফ সুইটস অ্যান্ড নামকিন ম্যানুফ্যাকচারার্সের তরফে এ নিয়ে সংশয় প্রকাশ করা হলে ওই নির্দেশ বদলে জানিয়ে দেওয়া হয়, তৈরির তারিখ না লিখলেও কতদিন পর্যন্ত মিষ্টিগুলি ব্যবহার করা যাবে তা বাধ্যতামূলকভাবে উল্লেখ করতে হবে।

- Advertisement -

বস্তুত, বহু মিষ্টির দোকানের বিরুদ্ধে গ্রাহকরা প্রায়ই অভিযোগ করেন, মেয়াদ উর্ত্তীর্ণ মিষ্টি দেওয়া হয়েছে তাঁদের। যদিও বেশিরভাগ দোকানদার এই ধরনের অভিযোগ মানতে চান না। কিন্তু কেন্দ্রের নয়া নির্দেশিকায় সেই ঝামেলা অনেকটাই মিটবে বলে মনে করা হচ্ছে। এতদিন অবশ্য শুধুমাত্র প্যাকেট ও কৌটোজাত মিষ্টির গায়ে তৈরি ও মেয়াদ কতদিন তা উল্লেখ করা থাকতে। এবার সর্বপ্রকার মিষ্টির ক্ষেত্রেও একই নিয়ম কার্যকর হওয়ায় খুশি গ্রাহকরা।