নিখোঁজ আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা

190

বেজিং: হঠাৎই অন্তর্ধান চিনের ই-কমার্স জায়েন্ট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। বিগত দুই মাস ধরে প্রকাশ্যে আসছেন না চিনের বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা। সেদেশের একটি টিভি শো-তে দুই মাস ধরে অনুপস্থিত থাকার পর ওই অনুষ্ঠানের চূড়ান্ত পর্বেও বিচারকের আসনে তাঁকে দেখতে পাওয়া যায়নি বলে সূত্রের খবর৷ এরপরই সোশ্যাল মিডিয়ায় জল্পনা ছড়িয়েছে, জ্যাক মা নিখোঁজ।

সোশ্যাল মিডিয়ার জল্পনা আরও জোরালো হয়েছে জ্যাক মা-র ব্যবসায়িক সাম্রাজ্যের বিরুদ্ধে চিনা নিয়ন্ত্রক সংস্থার নেওয়া পদক্ষেপে। ২০২০ সালের অক্টোবরের শেষ দিকে সাংহাইয়ে অনুষ্ঠিত একটি সম্মেলনে জ্যাক মা-কে শেষ দেখা গিয়েছিল। সাংহাই-এর ওই অনুষ্ঠানে দেওয়া ভাষণে চিনা নিয়ন্ত্রক সংস্থার বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করেন জ্যাক মা। এরপর এই ঘটনায় ক্ষুব্ধ হয় বেজিং।

- Advertisement -

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো তরফে জানা গিয়েছে, গত অক্টোবরের ওই বিতর্কিত বক্তব্যের পরই নিজেকে আড়াল করেছেন জ্যাক মা। শুধু সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপই নয়; বরং আলীবাবার বিরুদ্ধেও কঠোর অবস্থানে যায় দেশটির নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। আলিবাবার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের তদন্ত শুরু করে নিয়ন্ত্রক সংস্থা।