Jalandhar bishop Franco Mulakkal who said that Nun is lying, rape charge against me a conspiracy by those against church. Express photo.

জলন্ধর, ১৭ সেপ্টেম্বরঃ সন্ন্যাসিনী ধর্ষণের ঘটনায় দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠায় কয়েকদিন আগে বিশপ পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন ফ্রাঙ্কো মুলাক্কাল। তিনি দাবি করেছিলেন, তাঁর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনা হয়েছে। সোমবার পদত্যাগের ঘোষণা থেকে পিছু হটলেন মুলাক্কাল। পোপ ফ্রান্সিসকে চিঠি লিখে তিনি সাময়িকভাবে বিশপ পদ ছাড়ার ইচ্ছাপ্রকাশ করেছেন। ভ্যাটিকানে পাঠানো চিঠিতে জলন্ধরের বিশপ বলেছেন, তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের বিরুদ্ধে লড়াই চালাতে সময় প্রয়োজন। এজন্য কেরলেও যেতে রাজি তিনি। যতদিন না ধর্ষণ মামলা থেকে ছাড় পাচ্ছেন ততদিন বিশপ পদের দায়িত্ব থেকে তাঁর অব্যাহতি প্রয়োজন।

পোপকে মুলাক্কালের চিঠি পাঠানোর কথা স্বীকার করেছেন জলন্ধরের ক্যাথলিক চার্চের পিআরও ফাদার পিটার কাভুমপুরাম। তিনি জানিয়েছেন, ‘মুলাক্কাল নিজেকে নির্দোষ প্রমাণ করার ব্যাপারে আত্মবিশ্বাসী। বিশপের বিশ্বাস ভ্যাটিকান তাঁর আর্জি মেনে নেবে।’ সমালোচনার মুখে গত সপ্তাহে মুলাক্কালকে সমন পাঠছিয়েছে সিট।