বিধি লঙ্ঘনের অভিযোগে পদ অবনমন শিক্ষাকর্তার

67

জলপাইগুড়ি: সরকারি বিধি লঙ্ঘনের অভিযোগের পরিপ্রেক্ষিতে জলপাইগুড়ি জেলা প্রাথমিক বিদ্যালয় সমূহের জেলা পরিদর্শক মানবেন্দ্র ঘোষের পদ অবনতি হল। মানবেন্দ্রবাবুকে পশ্চিম মেদিনীপুরের ঘাটালের সহকারী জেলা বিদ্যালয় পরিদর্শক পদে বদলি করেছেন রাজ্যের শিক্ষা কমিশনার এএন সরকার।

উল্লেখ্য, করোনা আবহে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলি বন্ধ থাকলেও প্রতি মাসে গাড়ির তেলের বিল হয়েছে এক লক্ষ ২০ হাজার টাকা। বিধি বহিঃর্ভূতভাবে তিনি শিলিগুড়ি এবং মযনাগুড়ি থেকে দু’জন সর্বশিক্ষা অভিযানের অফিসার এবং কর্মীকে সরকারি গাড়ি করে যাতাযাত করার সুযোগ করে দিয়েছিলেন মানবেন্দ্রবাবু। অন্যদিকে, সরকারি নিয়মে হাউজ রেন্ট হিসেবে প্রতিমাসে ১১ হাজার টাকা পেলেও সমগ্র শিক্ষা অভিযানের বাংলো দখল করে ছিলেন প্রায় দু বছর। এছাড়াও পিউরিফাইড জল পান করতেন শিক্ষা মিশনের টাকায়। ঘটনার প্রেক্ষিতে জলপাইগুড়ির জেলা শাসক মৌমিতা গোদারা বসুর কাছে অভিযোগ জমা পড়ে। অভিযোগের প্রেক্ষিতে একজন অতিরিক্ত জেলা শাসককে তদন্ত ভার দেওয়ার পাশাপাশি শোকজ করা হয় জেলা বিদ্যালয় পরিদর্শককে। জানা গিয়েছে, সম্পূর্ণরূপে শোকজের উত্তর দেননি জেলা বিদ্যালয় পরিদর্শক।

- Advertisement -

রাজ্যের শিক্ষা দপ্তরের রাষ্ট্র মন্ত্রী পরেশ অধিকারি জানিয়েছেন, জলপাইগুড়ি প্রাথমিক বিদ্যালয়ে জেলা বিদ্যালয় পরিদর্শকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছে। তাকে বদলি করা হয়েছে। পাশাপাশি অভিযোগের তদন্ত করে সরকারি বিধি অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

অন্যদিকে, জেলা বিদ্যালয় পরিদর্শক মানবেন্দ্র ঘোষ জানান, সরকারি নির্দেশ মেনে কাজ করবেন। সরকারি নির্দেশেই তিনি ঘাটালে যাচ্ছেন।