জম্মু ও কাশ্মীরে কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ

318
সংগৃহীত

শ্রীনগর: ৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরে প্রথমবার শুরু হল নির্বাচন। শনিবার সকাল ৭টা থেকে জম্মু ও কাশ্মীর ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের আট দফার মধ্যে প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ চলবে দুপুর ২টা পর্যন্ত। জানা গিয়েছে, শেষ এক ঘণ্টায় ভোট দিতে পারবেন করোনা আক্রান্তরা।

আট দফায় জম্মু ও কাশ্মীরের মোট ২৮০টি আসনে ভোটগ্রহণ হবে। ভোটগ্রহণ পর্ব শেষ হবে ১৯ ডিসেম্বর। ফলপ্রকাশ ২২ ডিসেম্বর। আট দফার মধ্যে এই পর্বে ডিডিসির মোট ৪৩ আসনে ভোটগ্রহণ হবে। ২৫টি কাশ্মীরে এবং ১৮টি জম্মুতে। ৭ লক্ষ বৈধ ভোটার এই পর্বে ভোট দিতে পারবেন। রাজ্য নির্বাচন কমিশনার কেকে শর্মা জানিয়েছেন, ডিডিসি প্রথম দফার ভোট সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ২,১৪৬টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। ডিডিসি নির্বাচনের প্রথম পর্যায়ে ২০৭ জন পুরুষ ও ৮৯ জন মহিলা প্রার্থী অর্থাৎ মোট ২৯৬ জন প্রার্থী রয়েছেন। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এসইসি-র তরফে জনগণকে নির্বাচন কমিশনের জারি করা নির্দেশিকা অনুসরণ করার পাশাপাশি মাস্ক ও সামাজিক দূরত্ব মেনে চলার অনুরোধ জানানো হয়েছে।

- Advertisement -

৩৭০ ধারা বাতিল করার পর এক বছরেরও বেশি সময় পেরিয়েছে। ধীরে ধীরে ছন্দে ফিরেছে উপত্যকা। তবে, জম্মু ও কাশ্মীর ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের নির্বাচন থেকে সন্ত্রাসের আতঙ্ক এখনও পুরোপুরি দূর হয়নি। এদিন ভোটগ্রহণকে কেন্দ্র করে কড়া নিরাপত্তা রয়েছে উপত্যকায়। জঙ্গি হামলার আশঙ্কায় মোতায়েন রয়েছে অতিরিক্ত ১৪৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পাশাপাশি পাক সীমান্ত নজরদারি আরও বাড়ানো হয়েছে। কাশ্মীরেও বাড়ানো হয়েছে নাকা তল্লাশি। সবমিলিয়ে কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ।