২ মিনিট আগে কর্মস্থল থেকে বেরনোয় ৩ মাসের বেতন কাটল কোম্পানি

114

জাপান: যদি কেউ আপনার কষ্টের আয় মাত্র ২ মিনিট আগে কর্মস্থল থেকে বের হওয়ার জন্য কেটে নেয় তবে কেমন লাগবে বলুন তো? ঠিক এমনই ঘটনার সাক্ষী থাকল জাপান। সেদেশে ৮-৯ ঘণ্টা ডিউটির সময়। কিন্তু সেই সময়ের এতটুকু নড়চড় হলে তা মেনে নেয় না অফিস কর্তৃপক্ষ। কর্মচারীদের শাস্তি দেওয়া হয়। শাস্তির পরিমাণ এতটাই বৃহৎ যে তা আমাদের কাছে ‘লঘু পাপে গুরু দণ্ড’-এর মতো অবস্থা। তবে সে দেশের মানুষরা এরকম ওয়ার্ক কালচারের সঙ্গে নিজেদের মানিয়ে নিয়েছেন, তা এক কথায় বলাবাহুল্য।

উদীয়মান সূর্যের দেশের এমনই এক সংবাদ সকলকে অবাক করে দিয়েছে। নির্দিষ্ট সময়ের মাত্র ২ মিনিট আগে অফিস থেকে বেরনোর জন্য সম্প্রতি এক কর্মচারীর তিন মাসের বেতন কেটে নিয়েছে সংশ্লিষ্ট কোম্পানি। জানা গিয়েছে, ওই কর্মচারীর বয়স ৫৯ বছর। অফিস থেকে বিকেল ৫টা ১৫-তে বেরনোর কথা ছিল তাঁর। কিন্তু তাঁর বাড়ি ফেরার বাস ছিল বিকেল ৫টা ১৭ মিনিটে। সেই বাসটি ধরার জন্য ২ মিনিট আগে অফিস থেকে বেরিয়েছিলেন ওই বৃদ্ধা। এতেই তাঁর ৩ মাসের বেতন কেটে দেয় কোম্পানি।

- Advertisement -

নিয়মানুবর্তিতা এবং শৃঙ্খলাপরায়নতায় বিশ্বের সম্ভবত সেরা উদাহরণ হতে পারেন জাপানিরা। তবে তাঁদের কর্মজগতের নিয়ম নীতি এতটাই কড়া যা অনেক সময় হৃদয়হীনতার পরিচয় হয়ে দাঁড়ায় আমাদের কাছে। ভারতীয় অফিস কালচারে নিয়ম-শৃঙ্খলা মেনে চলা হলেও তা নিযে অতিরিক্ত বাড়াবাড়ি নেই। এমনকি আমাদের দেশের কর্পোরেট সেক্টরগুলিও তাদের কর্মীদের সুবিধা-অসুবিধার দিকে নজর রাখে। তাঁরা তুলনামূলক অনেক মানবিক।