পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

1516

টোকিও: পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। শুক্রবার লিবারাল ডেমোক্র্যাটিক পার্টির বৈঠকে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন তিনি। পরে সাংবাদিক বৈঠক করে তিনি পদত্যাগের কথা ঘোষণা করেন।

শারীরিক অসুস্থতার কারণে শীর্ষ পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন শিনজো আবে। বেশ কয়েক বছর ধরে আলসারেটিভ কোলাইটিসে ভুগছেন শিনজো। সম্প্রতি দু’বার হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। এরপর থেকেই তাঁর শারীরিক অবস্থা নিয়ে জল্পনা শুরু হয়। তার মধ্যেই শুক্রবার দুপুরে পদত্যাগের ঘোষণা করেন শিনজো। তিনি বলেন, ‘দেশবাসীর জন্য সঠিক সিদ্ধান্ত নিতে না পারলে আমার প্রধানমন্ত্রী থাকা চলে না। তাই মেয়াদ শেষ হতে এখনও একবছর বাকি থাকলেও, পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’ করোনার প্রকোপে এই মুহূর্তে দেশে মহামারি পরিস্থিতি দেখা দিয়েছে, সেই অবস্থায় নিজের কর্তব্য পালন না করতে পারায় দেশবাসীর কাছে ক্ষমাও চান শিনজো।

- Advertisement -

আগামী বছর সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী হিসেবে মেয়াদ শেষ হওয়ার কথা ছিল শিনজো আবের। তার আগেই পদত্যাগ করলেন তিনি। তবে প্রধানমন্ত্রী হিসেবে দেশের পার্লামেন্ট থেকে যতদিন পর্যন্ত নতুন কেউ নির্বাচিত না হচ্ছেন, ততদিন তিনিই দায়িত্ব সামলাবেন।

এই মুহূর্তে শিনজো আবের উত্তরাধিকারী হিসেবে যে নামগুলি উঠে আসছে, তার মধ্যে অন্যতম হলেন দেশের অর্থমন্ত্রী তারো আসো এবং মন্ত্রিসভার মুখ্যসচিব ইয়োশিহিদে সুগা। তবে এ নিয়ে নিজে থেকে কোনও মন্তব্য করতে চাননি শিনজো।