মুকুলের ‘ঘরওয়াপসি’র সংযত প্রতিক্রিয়া বিজেপির

175

কলকাতা: বিজেপির সংস্রব ত্যাগ করে তৃণমূল কংগ্রেসে পুনরায় মুকুল রায়ের যোগ দেওয়াকে স্বাগত জানালেন দলের রাজ্য সহ-সভাপতি জয়প্রকাশ মজুমদার। তিনি জানান, মুকুল রায়ের কাজকে স্বাগত। তবে তার আগে মুকুলের উচিত দলের সদস্য পদ, সর্বভারতীয় সহ-সভাপতি ও বিজেপি প্রতিকে জেতা বিধানসভা কেন্দ্র থেকে পদত্যাগ করা।

জয়প্রকাশ মজুমদারের মতে, মুকুল একজন বিচক্ষণ রাজনীতিবিদ। সুতরাং তাঁকে ভয় দেখিয়ে বিজেপিতে আনা হয়েছিল বলে তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে কথা বলেছেন তাতে মুকুলবাবুকে অসম্মান করা হয়েছে। কারণ একজন রাজনীতিবিদকে বিশেষ করে মুকুলবাবুর মতো বরিষ্ঠ ও অভিজ্ঞ একজন মানুষকে ভয় দেখিয়ে কোনও দলে আনা সম্ভব কি না সেই প্রশ্ন তোলেন তিনি। জয়প্রকাশ জানান, ভারতীয় জনতা পার্টি হল বিশ্বের সবচাইতে বৃহত্তম রাজনৈতিক দল। সুতরাং এখানে নিয়ম নিষ্ঠা মেনেই দলটা করতে হয়। আর তাতে যার পোষাবে সে থাকবে, না পোষালে চলে যাবে। এতে দলের কোনও ক্ষতি হবে বলে মনে করেন না তিনি।

- Advertisement -

এদিন মুকুলকে কটাক্ষ করে জয়প্রকাশ জানান, একসময় বিজেপিতে যোগদান করেই তিনি বলেছিলেন তৃণমূল কংগ্রেস একটি প্রাইভেট লিমিটেড কোম্পানিতে পরিণত হয়েছে। আর এখন কি এমন ঘটল যে তাঁর সেই বক্তব্যের পরিবর্তন হল তা জানা নেই। তবে তিনি মনে করেন যে, মুকুল বিজেপি দলকে এরাজ্যে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করছিলেন। তাই তাঁর বিরুদ্ধে দলের কোনও ক্ষোভ বা বিরূপ প্রতিক্রিয়া নেই। তবে তিনি আশা করেন, মুকুল তাঁর পুরোনো দলে ফিরে গিয়ে সেই দলকে আবার এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করবেন। সেটাই হবে তাঁর পক্ষে মঙ্গলের।

অপরদিকে, সম্প্রতি অনুপম হাজরার করা মন্তব্যের ব্যাপারে করা প্রশ্নের উত্তর পুরোপুরি এড়িয়ে যান জয়প্রকাশ। তিনি এদিন পরিষ্কার জানিয়ে দেন যে, অনুপম কেন্দ্রীয় কমিটির সদস্য। সুতরাং এ ব্যাপারে যা বলার তা সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় কমিটি।