টেট পরীক্ষার কথা মাথায় রেখে আন্দোলন কর্মসূচিতে রদবদল ঝাড়খন্ড দিশম পার্টির

102

গাজোল: উত্তরবঙ্গ সংবাদের খবরের জের। টেট পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে নিজেদের প্রস্তাবিত আন্দোলন কর্মসূচি কিছুটা শিথিল করল ঝাড়খন্ড দিশম পার্টি এবং আদিবাসী সেঙ্গেল অভিযান। সকাল ৬টার পরিবর্তে তাদের রেল রোকো এবং চাক্কা জ্যাম কর্মসূচি শুরু হবে দুপুর ১টা থেকে। শনিবার সাংবাদিক সম্মেলন করে একথা ঘোষণা করলেন ঝাড়খন্ড দিশম পার্টির রাজ্য কমিটির সভাপতি মোহন হাঁসদা। এদিন সংবাদমধ্যমের মুখোমুখি হওয়ার আগে দুই সংগঠনের কর্মী সমর্থকরা আগামী কালকের কর্মসূচি সফল করার ডাক দিয়ে মিছিলের মাধ্যমে প্রচার চালান।

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মোহন বাবু বলেন, ‘কেন্দ্রীয় সরকারের কাছে আদিবাসীদের ন্যায্য দাবিদাওয়া নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছি আমরা। বিশেষ করে জনগণনার সময় আদিবাসীদের সারনা ধর্ম-র জন্য পৃথক কলাম কোডের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চলছে। কিন্তু দেশের ১৫কোটি আদিবাসীদের দাবি উপেক্ষিতই থেকে গিয়েছে। বাধ্য হয়ে ৩১ জানুয়ারি আদিবাসী অধ্যুষিত ৫টি রাজ্যে সকাল থেকে রেল রোকো এবং চাক্কা জ্যাম কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। তবে আমরা জানতে পেরেছি আগামীকাল টেট পরীক্ষা আছে। তাই আগামীকালের কর্মসূচির ক্ষেত্রে আমরা কিছুটা পরিবর্তন আনছি।’

- Advertisement -

জানা গিয়েছে, সকাল ৬টার পরিবর্তে দুপুর ১টা থেকে আন্দোলন কর্মসূচি শুরু হবে। ততক্ষণে পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যাবেন বলেই আশা আদিবাসী নেতৃত্বের। রাজ্যের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলির সাথে সাথে গৌড়বঙ্গের তিনটে জেলাতেও এই কর্মসূচি পালন করা হবে। মালদা জেলায় কেন্দ্রীয়ভাবে আদিনা রেলস্টেশন এবং ছিটকা মহলের কাছে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করা হবে। এই ঘোষণার ফলে নিশ্চিতভাবে স্বস্তির নিঃশ্বাস ফেলবেন গৌড়বঙ্গের টেট পরীক্ষার্থী এবং অভিভাবকেরা।