এসটিএফের হাতে ধরা পড়ল জেএমবি জঙ্গি নেতা

345

কলকাতা: কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের গোয়েন্দাদের হাতে ধরা পড়ল কুখ্যাত জেএমবি জঙ্গি সংগঠনের অন্যতম সদস্য শেখ রেজাউল। এদিন গোয়েন্দারা তাকে হুগলির ডানকুনি থেকে গ্রেপ্তার করে। এসটিএফ সূত্রে খবর, রেজাউল জেএমবি জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য। শুধু তাই নয় সে মধ্যস্থতাকারী হিসেবেও কাজ করত। বছর কয়েক আগে বীরভূমের এক নাশকতার ঘটনার সঙ্গে যুক্ত ছিল সে। এছাড়া বুদ্ধগয়া নাশকতা কাজের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিল সে। আর সেই ঘটনায় পুলিশ তাকে খুঁজছে বুঝতে পেরে বিগত দু’বছর ধরে সে গা ঢাকা দিয়েছিল। গোপন সূত্রে খবর পেয়ে গোয়েন্দারা সোমবার তাকে তাকে গ্রেপ্তার করে।

২০১৮ সালে তিব্বতি ধর্মগুরু দলাই লামার সফরের সময় বিহারের বুদ্ধগয়ার আইডি বিস্ফোরণের সঙ্গে জড়িত ছিল এই জঙ্গি রেজাউল।বীরভূমের ইলামবাজার এলাকার বাসিন্দা রেজাউল। দক্ষ সাংগঠনিক ক্ষমতার জন্যই জেএমবি প্রধান সালাউদ্দিন সালের অন্যতম ঘনিষ্ঠ হয়ে উঠেছিল সে। শুধু তাই নয় ভারতে জেএমবি প্রধান কওসরেরও কাছের লোক হয়ে উঠেছিল রেজাউল।

- Advertisement -

গোয়েন্দা সূত্রে পাওয়া খবরে আরও জানা যায় যে, ধুলিয়ান মডিউলকে সামনে রেখেই এরাজ্যে সংগঠন বিস্তারের চেষ্টা চালাচ্ছিল জেএমবি জঙ্গিরা। আর সেই মডিউলের বিস্তারের কাজেও যুক্ত ছিল রেজাউল। সংগঠনের নিয়োগকর্তা হিসেবে তার মাধ্যমে বহু যুবক ওই জঙ্গী সংগঠনে যোগ দিয়েছিল। রেজাউলকে জেরা করে তার অন্যান্য সঙ্গীর সন্ধান জানার চেষ্টা করছে গোয়েন্দারা।

গোয়েন্দারা জানতে পেরেছেন যে একদিকে কওসর অন্যদিকে সালাউদ্দিন, দু’‌জনের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ছিল রেজাউলের। সেইসূত্রে সালাউদ্দিনের সঙ্গে বৈঠক করা, যোগাযোগ রাখা, এমনকি সাংগঠনিক নির্দেশ রেজাউলের মাধ্যমেই পাঠাতো সালাউদ্দিন। সেজন্যই তাকে নিজেদের হেফাজতে নিয়ে এই রাজ্যে বা দেশের কোথাও তাদের কোনও নাশকতার ছক আছে কিনা তা জানার চেষ্টা করবে গোয়েন্দারা।