ইউরোর পর জার্মানির দায়িত্ব ছাড়ছেন লো

মিউনিখ : ইউরো কাপের পর জার্মানির জাতীয় ফুটবল দলের দায়িত্ব ছাড়ছেন জোয়াকিম লো। সহকারি ও হেড কোচ হিসেবে প্রায় ১৭ বছর দায়িত্ব সামলাচ্ছেন তিনি। তাঁর আমলে বিশ্বকাপ, কনফেডারেশন কাপ জেতার পাশাপাশি ইউরো রানার্স হয়েছে জার্মানি।

মঙ্গলবার জার্মানির ফুটবল অ্যাসোসিয়েশন এক বার্তায় জানিয়েছে, চলতি বছর ইউরো কাপের পর পদত্যাগ করবেন লো। তাঁর সঙ্গে ২০২২ কাতার বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল। কিন্তু তিনি নিজেই দায়িত্ব থেকে অব্যহতি চেয়েছেন। তারা সেই সিদ্ধান্তকে সম্মান জানিয়েছেন। অন্যদিকে, লো বলেছেন, আমি ভেবেচিন্তেই এই সিদ্ধান্ত নিয়েছি। এমন দায়িত্ব আমার কাছে খুবই সম্মানের ছিল। এই ভরসার জন্য আমি কৃতজ্ঞ। ১৭ বছর ধরে বিশ্বের সেরা ফুটবলারদের সঙ্গে কাজ করেছি, ওদের উত্থানের সঙ্গী হয়েছি। এটা আমার কাছে গর্বের বিষয়। তাঁর উত্তরসূরি হিসেবে লিভারপুলের কোচ জুরগেন ক্লপ ও বায়ার্ন মিউনিখের হেডস্যার হ্যান্সি ফ্লিক দৌড়ে রয়েছেন।

- Advertisement -

২০০৪ সালে জুরগেন ক্লিন্সম্যানের সহকারী হিসেবে জার্মানির জাতীয় দলের সঙ্গে যুক্ত হন লো। বছর দুয়েক পর হেডস্যারের দায়িত্ব পান। তাঁর আমলে ২০১৪ সালে বিশ্বকাপ ও ২০১৭ সালে কনফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হয় জার্মানি। ২০০৮ সালে ইউরোতে রানার্স হয় দল। আবার ২০১৮ সালে বিশ্বকাপের গ্রুপ লিগ থেকে বিদায় নেওয়ার লজ্জাও জুড়েছে লোয়ের জার্মানির নামে। বিদায়বার্তা দেওয়ার সময়ে তা ভোলেননি লো। বললেন, জাতীয় দলের হয়ে বেশ কিছু দারুণ জয় উপভোগ করেছি। আবার কিছু লজ্জার হারও রয়েছে। শুধু বিশ্বকাপ জেতাই নয়, আরও স্মরণীয় মুহূর্তের সাক্ষী থেকেছি। তবে আপাতত ইউরো কাপে মন দেওয়ার কথা জানিয়েছেন লো।