রাত পোহালেই উপনির্বাচন, কালিয়াগঞ্জ বিধানসভার ২৭০টি বুথে চলবে ভোটগ্রহণ

418

কালিয়াগঞ্জ, ২৪ নভেম্বরঃ সোমবার সকাল ৭ টায় শুরু হবে কালিয়াগঞ্জ বিধানসভা আসনে উপনির্বাচনের ভোট গ্রহন। চলবে সন্ধ্যা ৭ টা পর্যন্ত। সকালে ভোট গ্রহনের আগে মক পোল শুরু হবে সাড়ে ৫টায়। গত লোকসভা ভোটে মক পোলের সময় ছিল ভোট গ্রহনের একঘণ্টা আগে ৬টায়। এবারে সেই সময় সীমা ৩০ মিনিট বৃদ্ধি করেছে কমিশন। মক পোল পর্বে জটিলতার জেরে অনেক সময় ভোট গ্রহণ শুরুতে দেরি হয় বলে এবারে সময় এগিয়ে আনার সিদ্ধান্ত কমিশনের, এমনি জানা গেছে। কালিয়াগঞ্জ আসনের উপনির্বাচনে বিশেষ ক্ষমতা সম্পন্ন ভোটারদের জন্য বিশেষ পদক্ষেপ নিয়েছে ভোটের দায়িত্বে থাকা জেলা প্রশাসন। এবারে প্রতি সেক্টরে একটি টোটো রাখছে প্রশাসন। প্রতিবন্ধী ভোটারের সংখা বেশী এমন ৬টি বুথে রাখা হচ্ছে হুইল চেয়ার। অসুস্থ ও বিশেষ ক্ষমতা সম্পন্ন ভোটারদের সুবিধার জন্য টোটো ও হুইল চেয়ারের ব্যবস্থা। সোমবার ভোটের আগে রবিবার দুপুরে কালিয়াগঞ্জ বিডিও অফিসে সেক্টর অফিসারদের নিয়ে একটি বৈঠক হয়। হুইল চেয়ার ও টোটোর ব্যবহার কী ভাবে হবে, তা নিয়ে সুনির্দিষ্ট দিশা দেয় প্রসাসন।
কালিয়াগঞ্জ বিধানসভা এলাকায় মোট বুথ আছে ২৭০টি। মুল ভোট কেন্দ্রের সংখা ২৩২। কালিয়াগঞ্জ ব্লকের ৮টি গ্রামপঞ্চায়েত ও একটি পৌরসভা এলাকায় মোট বুথ ২১৫টি। রায়গঞ্জ  ব্লকের অধিনে দুই পঞ্চায়েত এলাকায় মোট বুথ ৫৫টি। সোমবার সকালে ভোট গ্রহনের আগে রবিবার দুপুর থেকে কালিয়াগঞ্জ বিধানসভা এলাকায় বুথে বুথে পৌঁছাতে শুরু করেছে ভোটকর্মীরা। এই উপ নির্বাচনে ১০০ শতাংশ বুথে ইভিএমের সঙ্গে থাকছে ভিভিপ্যাড।
এদিকে সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকছে না। এখানে সব বুথে বাহিনী দিতে দরকার ছিল ১৬ কোম্পানি বাহিনী। সেখানে মাত্র ৫ কোম্পানি বাহিনী মিলেছে। তার মধ্যে দুই কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রায়গঞ্জ এলাকার অতি স্পর্শকাতরতা বুথে রাখা হবে। কালিয়াগঞ্জে এক কোম্পানি মহিলা সহ মোট তিন কোম্পানি বাহিনী সামান্য কিছু বুথে থাকবে। পুলিশসুত্রে খবর কালিয়াগঞ্জ বিধানসভার প্রায় ৭৫ শতাংশ বুথে ভোট নিরাপত্তায় থাকছে রাজ্য সশস্ত্র পুলিশ।

 

- Advertisement -