স্বাস্থ্যবিধি মেনেই কল্পতরু উৎসব উদযাপন

208

কলকাতা: আজ, শুক্রবার কল্পতরু উৎসব। নতুন বছরের সকাল থেকেই কাশীপুর উদ্যানবাটিতে উৎসবের আমেজ। তবে করোনা আবহে ভক্ত সমাগম ছাড়াই চলছে পূজার্চনা। সারাদিনব্যাপী চলবে পুজো।

১৮৮৬ সালের ১ জানুয়ারি কল্পতরু হয়েছিলেন শ্রী রামকৃষ্ণ। সেই থেকেই এই দিনটিতে কল্পতরু উৎসব পালন করেন ভক্তরা। এদিন ভোরে মঙ্গলারতি দিয়ে উৎসবের সূচনা হয়। এরপর ছিল রামকৃষ্ণের উপাসনা, চণ্ডীপাঠ, ভক্তিগীতি। প্রসঙ্গত, কাশীপুর উদ্যানবাটিতে ১৮৬৬ সালের ১ জানুয়ারি রামকৃষ্ণ পরমহংসদেব কল্পতরু হয়ে ভক্তদের মনোবাসনা পূর্ণ করেছিলেন।

- Advertisement -

এদিকে, সকাল থেকেই মা সারদার জন্মভিটে জয়রামবাটিতে ভক্ত সমাগম। জগত জননী মা সারদার কাছে আশীর্বাদ নিতেই বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা হাজির হয়েছেন। তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে জয়রামবাটি মাতৃমন্দিরে প্রবেশের ক্ষেত্রে একাধিক স্বাস্থ্যবিধি মেনে তবেই দর্শনের সুযোগ মিলছে। মাস্ক ছাড়া প্রবেশ নিষিদ্ধি করা হয়েছে। মূল প্রবেশ পথের মুখে স্যানিটাইজেশন করে প্রবেশ করানো হচ্ছে ভক্তদের। শুধুমাত্র গর্ভগৃহের সামনে থেকেই সীমিত সময়ের জন্য দর্শন এবং প্রনাম করার সুযোগ দেওয়া হচ্ছে ভক্তদের। মাতৃমন্দির চত্বরে কাউকেই ভীড় করতে দেওয়া হচ্ছে না।