সদয় বাংলাদেশ, ৫ নভেম্বর পর্যন্ত ভারতে ইলিশ রপ্তানিতে ছাড়

378
ছবি : সংগৃহীত

ঢাকা: ২০১২ সালে ইলিশ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ। কিন্তু ভারতের সঙ্গে বন্ধুত্ব ও সৌহার্দ্যের কারণে ২০১৯ সাল থেকে প্রতিবছর পুজোর আগে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেয় বাংলাদেশের সরকার। উৎসবের মরশুমে বাংলাকে ফের উপহার দিয়েছে বাংলাদেশ। এবার বাংলার মানুষের পাতে পড়তে পারে পদ্মার ইলিশ।

উৎসবের মরশুমে ভারতে দুই দফায় ৪ হাজার ৬০০ টন ইলিশ রপ্তানি করার অনুমতি দিয়েছিল বাংলাদেশ। এপার বাংলায় ইলিশ পাঠানোর মেয়াদ ছিল ১০ অক্টোবর পর্যন্ত। কিন্তু, ২৬ সেপ্টেম্বর একটি বিজ্ঞপ্তি জারি করে ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে ইলিশ ধরা, পরিবহণ, আমদানি, রপ্তানি বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ প্রশাসন। কিন্তু, কালীপুজো, ভাইফোঁটার আগেই বড় ঘোষণা করল বাংলাদেশ প্রশাসন। তাতে বলা হয়েছে ভারতে আগামী ৫ নভেম্বর পর্যন্ত ইলিশ রপ্তানি করা যাবে।

- Advertisement -

প্রশাসন সূত্রে খবর, আজ থেকে ভারতে ইলিশ রপ্তানি শুরু হবে। তবে বেনাপোল সীমান্তে আধিকারিকরা জানান, এদিন দুপুর ২টা পর্যন্ত কোনও ইলিশের ট্রাক সেখানে পৌঁছোয়নি। বিকেলের দিকে ইলিশের ট্রাক এলেও কাস্টমস-সহ নানা আইনি প্রক্রিয়া সম্পন্ন করতেই রাত গড়িয়ে যাবে। ফলে ভারতে ইলিশ পৌঁছতে পারে বৃহস্পতিবার।