রাজ্যজুড়ে বিক্ষোভ সমাবেশের ডাক কৃষক সংগঠনগুলির

271
ছবিটি সংগৃহীত

কলকাতা: কৃষি বাণিজ্য অর্ডিন্যান্স কমিটি বাতিল, কৃষকের ফসলের লাভজনক দাম দেওয়ার গ্যারান্টি প্রদান সহ নয় দফা দাবিতে রাজ্যজুড়ে বিক্ষোভ সমাবেশের ডাক দিল অখিল ভারতীয় কিষাণ সংঘর্ষ সমন্বয় কমিটির রাজ্য শাখা। আগামী ২৫ জুন রাজ্যজুড়ে প্রতি ব্লকে ব্লকে বিক্ষোভ ও স্মারকলিপি কর্মসূচি করবেন কমিটির সদস্যরা।

রাজ্যের ২১টি কৃষক সংগঠনের সম্মিলিত সমিতির তরফে মঙ্গলবার একথা জানান সংগঠনের আহ্বায়ক অমল হালদার ও সাংগঠনিক সম্পাদক কার্তিক পাল। তাঁরা জানান, করোনা পরিস্থিতির মধ্যেই আমপানের ঝড়ে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর সহ বেশকিছু এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কমপক্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ভেঙেছে লক্ষাধিক ঘরবাড়ি, ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। সাধারণ মানুষের পাশাপাশি ক্ষতিগ্রস্ত কৃষক ক্ষতিপূরণের অর্থ পাচ্ছেন না। এ ব্যাপারে তাঁরা গত ৪ মে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে কথা বলার জন্য সময় চেয়েছিলেন। তবে মুখ্যমন্ত্রী তাঁদের সময় দেননি। এছাড়া বুধবার মুখ্যমন্ত্রীর সর্বদলীয় বৈঠকে কৃষক সংগঠনের প্রতিনিধিদের ডাকার দাবি তোলেন কার্তিকবাবু।

- Advertisement -

তাঁদের মতে, প্রধানমন্ত্রী আত্মনির্ভর ভারতের যেকথা বলছেন তা হাস্যকর ছাড়া আর কিছুই নয়। কৃষি বাণিজ্য যে অর্ডিন্যান্স জারি করেছে কেন্দ্র তার ফলে আগামীদিনে ক্ষুধা ও দারিদ্র ডেকে আনবে বলে মনে করেন তাঁরা। সেই সঙ্গে তাঁরা মনে করেন, এর ফলে কালোবাজারিদের পোয়াবারো হবে। এছাড়া তাঁরা আমপানকে জাতীয় বিপর্যয় ঘোষণার দাবিও তুলেছেন।