জল্পনা উড়িয়ে অনুশীলনে ক্যাপ্টেন মরগ্যান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : বাকি আর মাত্র সাত দিন। আগামী শুক্রবারই শুরু হয়ে যাবে চতুর্দশ আইপিএল।

তার আগে প্রস্তুতিতে ডুবে থাকা কলকাতা নাইট রাইডার্স দলের জন্য স্বস্তি। হাতের চোট সারিয়ে অনুশীলন শুরু করে দিয়েছেন অধিনায়ক ইয়োন মরগ্যান। নাইটদের অনুশীলনে আজ দীর্ঘসময় থ্রো ডাউন নিয়েছেন তিনি। পরে কিছু সময়ে জন্য নেটে ব্যাটিংও করেন ক্যাপ্টেন মরগ্যান। জানা গিয়েছে, ব্যাট করার সময় কোনও অস্বস্তি অনুভব করেননি তিনি। তাই মনে করা হচ্ছে, ১১ এপ্রিল সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে কেকেআরের প্রথম ম্যাচ থেকেই মাঠে নামতে পারবেন তিনি। সন্ধ্যার দিকে মুম্বই থেকে কেকেআরের এক প্রতিনিধির গলায় শোনা গেল দলের অধিনায়ক নিয়ে স্বস্তির সুর। নাম না লেখার শর্তে উত্তরবঙ্গ সংবাদকে তিনি বলেন, মরগ্যানের হাতের চোট নিয়ে পুরো দলই দুশ্চিন্তায় ছিল। আজ অনুশীলনে ব্যাট করার সময় কোনও সমস্যা হয়নি ওর। ফলে প্রথম ম্যাচ থেকেই মরগ্যানকে পাওয়া এখন সময়ে অপেক্ষা।

- Advertisement -

দলকে স্বস্তি দিয়ে ব্যাট হাতে অনুশীলনে নামার দিন বিলেতের সংবাদমাধ্যমে তাঁর ক্রিকেট ভাবনার কথাও শুনিয়েছেন মরগ্যান। যেখানে কেকেআর অধিনায়ক তাঁর দলের অন্যতম সেরা প্রতিভা শুভমান গিলকে যেমন প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। তেমনই ফ্র‌্যাঞ্চাইজি লিগকেই ক্রিকেটের ভবিষ্যৎ হিসেবে তুলে ধরেছেন তিনি। মরগ্যানের কথায়, দ্রুত ক্রিকেট খেলা বদলাচ্ছে। সঙ্গে বদলাচ্ছে ক্রিকেট সংক্রান্ত ভাবনাও। আরও কয়েক বছর পর এমন একটা সময় আসবে, যখন আন্তর্জাতিক ক্রিকেটকে ছাপিয়ে যাবে ফ্র‌্যাঞ্চাইজি লিগের জনপ্রিয়তা। আইসিসির এব্যাপারে ভাবনার প্রয়োজন রয়েছে এখন থেকেই। ক্রিকেটের নিয়ামক সংস্থার এখন থেকেই ফ্র‌্যাঞ্চাইজি লিগের জন্য আলাদা সময় রাখা প্রয়োজন বলে মনে করছেন সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের অধিনায়ক।

নিজের ভাবনার কথা জানাতে গিয়ে তিনি ইসিবির দ্য হান্ড্রেড লিগের কথাও টেনেছেন। মরগ্যানের কথায়, ইসিবি দ্য হান্ড্রেড শুরুর সিদ্ধান্ত নিয়েছে আগেই। আমি জানি, ভারতের অনেক ক্রিকেটারই ওই লিগে খেলতে আগ্রহী। আইসিসি যদি এই লিগগুলির জন্য সময় নির্দিষ্ট করে দেয়, তাহলে ভালো হয়। না হলে সমস্যা হতে পারে বলে আমার বিশ্বাস। ফ্র‌্যাঞ্চাইজি লিগ ও ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে মন্তব্য করতে গিয়ে টেস্টের প্রতি তাঁর অনুরাগের কথাও মেলে ধরেছেন মরগ্যান। তরুণ শুভমান বা স্যাম কারেনদের টেস্টের প্রতি আগ্রহ তাঁকে মুগ্ধ করেছেন। মরগ্যানের মতে, ক্রিকেট কোন জায়গায় রয়েছে, তা বোঝা যায় তরুণদের দেখে। আমাদের স্যাম বা ভারতের শুভমান টেস্ট ক্রিকেটকে প্রাধান্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেছে। ভাবনাটা খুব ভালো বলেই মত মরগ্যানের।