চিন-ভারত সেনা সংঘর্ষের প্রতিবাদে উত্তাল কলকাতা

371

কলকাতা: লাদাখের গালওয়ানে চিন-ভারত সেনা সংঘর্ষের ঘটনার প্রতিবাদে বুধবারের মতো বৃহস্পতিবারও উত্তাল ছিল কলকাতা। বারুইপুর থেকে বিধান নগর, বারাসাত, বিরাটি,হাওড়া ও কলকাতায় বিক্ষোভে সামিল হন বিজেপি, কংগ্রেস, ফরওয়ার্ড ব্লক সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা।

এদিন প্রথম বিক্ষোভের ঘটনাটি ঘটে বিধান নগরের চিনা কনসাল জেনারেল দপ্তরের সামনে। বিক্ষোভ আয়োজনে ছিলেন শিবসেনা কর্মীরা। তাঁরা সেখানে বেশ কিছুক্ষণ ধরে চিনের প্রেসিডেন্টের কুশপুত্তলিকা, চিনা জিনিসপত্র ভেঙে আগুনে পুড়িয়ে দেন। একই সঙ্গে সমস্ত প্রকার চিনা দ্রব্য বয়কটের ডাক দেন। তাঁদের স্পষ্ট বক্তব্য, যে দেশ আমাদের কুড়ি জন সেনার জীবন নিয়েছে, সেই দেশের সঙ্গে আর কোনও বাণিজ্য চুক্তিতে সামিল হওয়া চলবে না। স্বাধীনতার আগে যেমন বিদেশি জিনিস বর্জন করে স্বদেশী জিনিস ব্যবহারের উপর জোর দেওয়া হয়েছিল, ঠিক তেমনটি চিনাদের বিরুদ্ধে করতে হবে।

- Advertisement -

অপরদিকে বিজেপির তরফে দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর, উত্তর ২৪ পরগনার বিরাটি, দমদম ও হাওড়ার কয়েকটি জায়গায় বিক্ষোভ প্রদর্শন করা হয়। কংগ্রেসের তরফেও দক্ষিণ ২৪পরগনার বিভিন্ন জায়গায় চিনের বিরুদ্ধে বিক্ষোভ দেখানো হয়।

পাশাপাশি, এদিনই সর্বপ্রথম চিন বিরোধী বিক্ষোভে সামিল হয় বামফ্রন্টের অন্যতম শরিক ফরওয়ার্ড ব্লক। ওই দলের কর্মীরা এদিন চিত্তরঞ্জন এভিনিউয়ে মহাজাতি সদনের সামনে বিক্ষোভে সামিল হন ফরোয়ার্ড ব্লক কর্মীরা। তাঁরাও চিনা দ্রব্য বয়কটের দাবি করেন।