আয় বাড়াতে নতুন পথ দেখছে কলকাতা মেট্রো

134

কলকাতা: আয় বাড়াতে নতুন পথ দেখছে কলকাতা মেট্রো। জানা গিয়েছে, স্মার্ট কার্ডের পর এবার বিজ্ঞাপন দেওয়ার জন্য মেট্রো স্টেশনের নাম এবং টোকেন ভাড়া দেওয়ার পথে এগোচ্ছে মেট্রো কর্তৃপক্ষ।

চলতি আর্থিক বর্ষে বিজ্ঞাপন থেকে আয়ের তালিকায় পশ্চিম রেল এবং মধ্য রেলের পরই নাম রয়েছে কলকাতা মেট্রোর। কলকাতায় উত্তর-দক্ষিণ মেট্রোর মাত্র ২৭ কিলোমিটার দূরত্বে ২৪টি স্টেশন এবং ইস্ট-ওয়েস্ট মেট্রোর ৬ কিলোমিটার পথের ৭টি স্টেশনে বিজ্ঞাপন দেওয়ার সুযোগ করে দিয়ে আয়ের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। তার মধ্যেই মেট্রোয় সংযুক্ত হতে চলা বরাহনগর এবং দক্ষিণেশ্বর স্টেশনও যথেষ্ট সম্ভাবনাপ্রবণ বলে মনে করছে মেট্রো কর্তৃপক্ষ। সেই সঙ্গে আয় বাড়াতে টোকেনেও বিজ্ঞাপন দেওয়ার কথা ভাবছে কর্তৃপক্ষ। করোনা আবহে এই ব্যবস্থা বন্ধ থাকলেও আগামীতে টোকেন চালু হলে তার এক পিঠে বিজ্ঞাপন দেওয়া যাবে বলে ভাবা হয়েছে। বিজ্ঞাপনের মাধ্যমে আয়ের দিক থেকে দিল্লি বা বেঙ্গালুরু মেট্রোর তুলনায় দেরিতে হলেও সামনের সারিতে এগিয়ে আসার মতো পরিস্থিতি তৈরি করছে কলকাতা মেট্রো।

- Advertisement -

পাশাপাশি স্টেশনের নাম ভাড়া দেওয়ার প্রাথমিক শর্তাবলীতে ঠিক হয়েছে, নির্দিষ্ট বাণিজ্যিক সংস্থাকে কোনও স্টেশনের নামের আগে বা পরে তাদের পণ্য বা সংস্থার নাম বসাতে দেওয়া হবে। বিজ্ঞাপন দেওয়ার জন্য স্টেশন চত্বরে জায়গা ছেড়ে দেওয়া হবে। তবে যেসব মেট্রো স্টেশনে নামের সঙ্গে মনীষী বা বিশিষ্টদের নাম জড়িয়ে আছে, সেখানে আপাতত এই নাম বদলের ভাবনা কার্যকর করা হচ্ছে না বলে জানা গিয়েছে।