বেশিক্ষণ চলবে মেট্রো, সোমবার থেকে নয়া নিয়ম

237

কলকাতা: যাত্রী সংখ্যা ক্রমশ বাড়ছে। ফলে পরিষেবা স্বাভাবিক করার পথে হাঁটছে কলকাতা মেট্রো। সোমবার থেকে বাড়ছে মেট্রোর সংখ্যা। পরিষেবার সময়সীমাও বাড়ানো হচ্ছে। একইসঙ্গে ই-পাসের ক্ষেত্রেও শিথিলতা জারি করা হয়েছে।

এদিন থেকে ১৯০টি ট্রেনের বদলে আপ ও ডাউন মিলিয়ে ২০৪টি ট্রেন চলবে। সকাল এবং সন্ধ্যার ব্যস্ত সময় সাত মিনিট অন্তর মেট্রো চলাচল করবে। সকাল ৮ টার পরিবর্তে দুই প্রান্তিক স্টেশন দমদম এবং কবি সুভাষ থেকে সকাল ৭টায় প্রথম মেট্রো ছাড়বে। নোয়াপাড়া থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭টা ৯ মিনিটে। এতদিন সকাল ৮টা ৯ মিনিটে নোয়াপাড়া থেকে প্রথম মেট্রো মিলত। একইভাবে শেষ মেট্রোর সময়সীমাও বাড়ানো হয়েছে। দমদম এবং কবি সুভাষ থেকে দিনের শেষ মেট্রো রাত ৯টার পরিবর্তে রাত ৯টা ৩০ মিনিটে ছাড়বে। আর নোয়াপাড়া থেকে শেষ মেট্রো রাত ৮টা ৫৫ মিনিটের পরিবর্তে ছাড়বে রাত ৯টা ২৫ মিনিটে।

- Advertisement -

পাশাপাশি ই-পাসের ক্ষেত্রেও নিয়ম শিথিল করা হয়েছে। এখন থেকে প্রতিদিন সকাল ৭টা থেকে সকাল ৮টা ৩০ মিনিট এবং রাত ৮টা থেকে রাত ১০টা ৩০ মিনিট পর্যন্ত যাত্রীদের মেট্রোয় চলাচলে ই-পাস লাগবে না। দিনের কোনও সময়ই প্রবীণ, মহিলা এবং ১৫ বছরের অনুর্ধ্ব যাত্রীদের ই-পাসের দরকার নেই। তবে বাকিদের দিনের অন্যান্য সময় ই-পাস লাগবে। এখনও টোকেন চালু করা হয়নি, শুধুমাত্র স্মার্টকার্ডই ব্যবহার করা হবে। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই বিষয়গুলি দেখা হয়েছে বলে মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন।