নতুন রূপে সেজে উঠছে কর্ণজোড়া উদ্যান

259

রায়গঞ্জ: নবরূপে সেজে উঠছে উত্তর দিনাজপুর জেলা পরিষদের কর্ণজোড়া উদ্যান। বিদেশি স্থাপত্য, ভাস্কর্য ও শিশুদের মনমতো খেলনা জায়গা পেয়েছে উদ্যান প্রাঙ্গণে। দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় বেহাল অবস্থায় ছিল উদ্যানটি। ফলে পর্যটকের সংখ্যাও কমে গিয়েছিল। জেলা পরিষদের তরফে উদ্যানটি নবরূপে সাজিয়ে তোলার উদ্যোগ নেওয়া হয়।

সূদুর দক্ষিণ আমেরিকার অন্যতম আশ্চর্য চিলির ইস্টার দ্বীপপুঞ্জের মোয়াইয়ের প্রতিরূপ এখন দেখা যাবে রায়গঞ্জে। ক্যানেলের পাশে তৈরি হয়েছে এই আশ্চর্য জাদুকরী ভাস্কর্য। ক্যানেলে রয়েছে বোটিংয়ের ব্যবস্থা। মাঝখানে বসানো হয়েছে গৌতম বুদ্ধের বিশাল মূর্তি। অসাধারণ দেশি-বিদেশি স্থাপত্য ও ভাস্কর্যে সেজে উঠছে উদ্যান। উদ্যানের কর্মী সিদ্দিক সরকার জানান, উদ্যানটি খোলে ২০০২ সালে। তখন থেকেই তিনি সেখানে কাজ করেন। এবছর নতুন করে সৌন্দর্যায়ন করা হচ্ছে। কাজ প্রায় শেষের দিকে। প্রায় ১২ বিঘা জমির ওপর তৈরি এই উদ্যানের ভিতর লোক সংস্কৃতিকে তুলে ধরার জন্য বেশ কয়েকটি স্ট্যাচু বসানো হয়েছে। তৈরি করা হচ্ছে রেস্টুরেন্ট এবং বিশ্রামাগার।

- Advertisement -

উত্তর দিনাজপুর জেলার জেলা পরিষদের সভাধিপতি কবিতা বর্মন জানান, জেলা পরিষদের নিজস্ব তহবিল থেকে প্রায় এক কোটি টাকা ব্যয়ে ওই উদ্যানটিকে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে। পুজোর আগে উদ্যানটি সকলের জন্য খুলে দেওয়া সম্ভব হবে বলে আশা করছেন তিনি।